রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > বাংলাদেশকে জরিমানা, ভারতকে কেন নয়?

বাংলাদেশকে জরিমানা, ভারতকে কেন নয়?

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥

ঢাকা: মাঠে ও মাঠের বাইরে অদৃশ্য সব ঘটনার শিকার হচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। লাল-সবুজের ভক্ত-সমর্থকদের কাছে এ নিয়ে আছে নানা বিশ্লেষণ, নানা বক্তব্য। কারো মতে, ক্রিকেটের বিশ্ব মোড়লরা এ সব ঘটাচ্ছে। আবার কারো মতে, বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসসির মোড়কে বিশেষ কোন দেশের ইচ্ছায় এসব হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা যায় এ নিয়ে সমর্থকদের কিম্ভুদ কিমাকার সব স্টাটাস।

ক্রিকেট নিয়ে বিতর্ক নতুন নয়। অস্বাভাবিকও নয় এ বিতর্ক। এভাবেই পরিশিলিত হবে জনপ্রিয় এ খেলা। তবে সাম্প্রতিক সময়ে মাঠে কিংবা মাঠের বাইরে বিভিন্ন সময়ে বিতর্কিত সিদ্ধান্তের শিকার হয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। এ ধারণা এদেশের অধিকাংশ ক্রিকেটপ্রেমীর। গেল বিশ্বকাপে কোয়াটারফাইনালে আম্পায়ারদের সিদ্ধান্ত দিয়ে শুরু এ বিতর্কের। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ চলমান টি-টুয়েন্টি বিশ্বকাপে আরও বেশি দৃশ্যমান হয়ে উঠেছে।

মেগা এ টুনামেন্টের শুরুতেই অবৈধ বোলিং অ্যাকশনের কারণে বাংলাদেশ দলের দুই খেলোয়াড়কে নিষিদ্ধ করে আইসিসি। বলা হয়, এ দুই বোলারের বোলিং পদ্ধতি বৈধ নয়। আকষ্মিক এ ঘোষণা আহত করে বাংলাদেশ দলের সমর্থকদের। টুর্নামেন্টে শুরুর আগে তাদের বোলিং অ্যাকশন ঠিকঠাক, মেগা এ টুর্নামেন্ট শুরু হতে না হতে অ্যাকশনে গন্ডগোল। আইসসিসি প্যানেল ঢাকায় এশিয়া টুর্নামেন্টের সময় কি করলো? ইত্যাদি, ইত্যাদি নানা প্রশ্ন সমর্থকদের।

সর্বশেষ বাংলাদেশ-ভারত ম্যাচেও বিতর্কিত সিদ্ধান্ত দিল আইসিসি। ওই ম্যাচে স্লো-ওভাররেটের জন্য বাংলাদেশ দলকে জরিমানা করা হয়। নির্ধারিত ২০ ওভারের খেলায় ভারতের বিপক্ষে বল করতে বাংলাদেশ দলের সময় নেয় ১০৪ মিনিট। ১২০ বল করতে আইসসির নিয়মে সময় লাগার কথা ৯৮ মিনিট। ৬ মিনিট বেশি সময় নেয়ার অভিযোগে এ জরিমানা করে আইসিসি। স্লো ওভারেট বোলিংয়ের জন্য বাংলাদেশ ক্রিকেট দলের সব সদস্যকে ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করা হয়। দলনেতা হিসেবে মাশরাফির জরিমানা ছিল ২০ শতাংশ।

একই মাঠে দ্বিতীয় ইনিংসে বল করে ভারত সময় নেয় ১১০ মিনিট। বাংলাদেশের চেয়ে এ সময় ৬ মিনিট বেশি।আর আইসসির বেধে দেয়া সময়ের চেয়ে এ সময় ১২ মিনিট বেশি।ম্যাচ রেফারি ক্রিস ব্রডসহ প্যানেলের কাছে ভারতীয় দলের বেশি সময় নেয়া ধরা পড়েনি, রিপোর্টও করেন নি।

প্রসঙ্গত, গত বুধবার বাংলাদেশ-ভারত ম্যাচে টস জিতে ফিল্ডিং করতে নামে মাশরাফির দল। নির্ধারিত ওভার শেষে ভারতের রান দাঁড়ায় ১৪৬ রান। দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে বাংলাদেশ করে ১৪৫ রান। শ্বাসরুদ্ধকর ওই ম্যাচে ১ রানে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ে বাংলাদেশ।