শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > বাংলাদেশকে অর্থনৈতিক সহযোগিতা দেবে জাপান: ফুমিও কিশিদা

বাংলাদেশকে অর্থনৈতিক সহযোগিতা দেবে জাপান: ফুমিও কিশিদা

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ ২৪ ঘণ্টার ঢাকা সফরে এসে দুদেশের মধ্যে বাণিজ্য-বিনিয়োগকে আরও গতিশীল করার তাগিদ দিলেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী ফুমিও কিশিদা। সফরে পররাষ্ট্রমন্ত্রী ও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে অংশ নিয়ে তিনি নতুন সরকারকে অর্থনৈতিক অগ্রযাত্রায় সহায়তা দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

সকালে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে ফুমিও কিশিদা বলেন, কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ অবস্থানে থাকায় বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়নের সুযোগ অপরিসীম। দীর্ঘদিনের উন্নয়ন সহযোগী হিসেবে জাপান তাদের সহায়তাকে আরও বাড়াতে চায়। এ জন্য জাপান গ্যাস, বিদ্যুৎ, অবকাঠানোগত উন্নয়ন এবং স্থানীয় সরকার শক্তিশালী করাসহ বাংলাদেশের বৃহৎ পাঁচটি উন্নয়ন প্রকল্পে ১১৮ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা দেবে বলেও জানান তিনি। ঢাকা ছাড়ার আগে গতকাল বিকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান জাপানের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ফুমিও কিশিদা।

জাপানের মুখপাত্র বলেন, দুদেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে মূলত বাণিজ্য ও বিনিয়োগের বিষয়টি আলোচিত হয়েছে। জাপান পূর্বের যে কোনো সময়ের তুলনায় বাংলাদেশে তাদের বিনিয়োগ বাড়াতে আগ্রহী। তারা মনে করে অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমেই একটি দেশের রাজনৈতিক স্থিতিশীলতা গতি পায়। বন্ধু রাষ্ট্র হিসেবে জাপান বাংলাদেশে রাজনৈতিক স্থিতিশীলতা চায় বলেই তারা এদেশে বিনিয়োগ বাড়াতে আগ্রহী। এ সময় আঞ্চলিক নিরাপত্তা, জলবায়ু ক্ষতি মোকাবিলা, আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধি, মানুষে মানুষে যোগাযোগসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। জাপানের ১৭৬টি কোম্পানি বর্তমানে বাংলাদেশে টেক্সটাইল, খাদ্যপণ্য উত্পাদন, ফার্মাসিউটিক্যালস, অটো মোবাইলস, মোটরসাইকেলসহ বেশকিছু খাতে বিনিয়োগ করছে উল্লেখ করে সংবাদ সম্মেলনে জাপানের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মিজু শিমা জানান।

৫ জানুয়ারির বিএনপিহীন নির্বাচনের পর এটাই প্রথম কোনো দেশের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর। এ সফরের মাধ্যমে নতুন সরকারকে জাপান সমর্থন করছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, তার দেশ বাংলাদেশের রাজনীতি নয়, অর্থনীতিকে সহযোগিতা করতে চায়। তাই তারা সরকারের উন্নয়ন কাজে সহায়তার প্রস্তাব দিয়েছে। এছাড়া বিএনপি জাতীয় নির্বাচনে না হলেও উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করায় এটাকে গণতন্ত্রের জন্য মঙ্গলজনক বলে উল্লেখ করেন তিনি।

সূত্র জানায়, জাপান দীর্ঘদিন ধরেই চট্টগ্রামে একটি স্পেশাল ইকোনমিক জোন স্থাপনের প্রস্তাব দিয়ে আসছে। বাংলাদেশের পক্ষ থেকে ইতিপূর্বে বিষয়টি ততটা গুরুত্ব না দেয়ায় পররাষ্ট্রমন্ত্রীর এ সফরে সেটি আবারও উল্লেখ করেছেন। জবাবে বাংলাদেশের পক্ষ থেকে বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করার আশ্বাস দেয়া হয়েছে।

দীর্ঘ ৮ বছর পর ঢাকায় জাপানের পররাষ্ট্রমন্ত্রীর সফরে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠকের কোনো কর্মসূচি ছিল কি না এমন প্রশ্নে জাপানের মুখপাত্র মিজু শিমা জানান, সফরটি অল্প সময়ের জন্য হওয়ায় পররাষ্ট্রমন্ত্রীর সূচিতে সেটি অন্তর্ভুক্ত ছিল না। তাছাড়া বিএনপি দলীয়ভাবেও তাদের কাছে কোনো প্রস্তাব পাঠায়নি। সফর শেষে গতকাল রাতে টোকিওর উদ্দেশে ঢাকা ছাড়েন ফুমিও কিশিদা। বেঙ্গলিনিউজটোয়েন্টিফোর.কম ডেস্ক