শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > বর্ষার আগেই ভাঙ্গছে বিভিন্ন নদীরক্ষা বাঁধ

বর্ষার আগেই ভাঙ্গছে বিভিন্ন নদীরক্ষা বাঁধ

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
বর্ষা মৌসুমের আগেই আতঙ্ক ছড়াচ্ছে বিভিন্ন নদীরক্ষা বাঁধ। কয়েক দিনের টানা বৃষ্টি আর উজানের ঢলে এরইমধ্যে বিপদসীমা ছাড়িয়েছে মৌলভীবাজারের মনু ও ধলাই নদীর পানি। ফলে নদী রক্ষা বাঁধ ভেঙ্গে তলিয়ে গেছে ঘরবাড়ি, ফসলি জমিসহ বিস্তীর্ণ এলাকা।

এতে অবর্ণনীয় দুর্ভোগে পড়েছেন স্থানীয়রা। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা বলছেন, পানি না নামলে ব্যবস্থা নেয়া সম্ভব না।

এছাড়া বর্ষার আগেই ভাঙছে সাতক্ষীরার সুন্দরবন সংলগ্ন কপোতাক্ষ, খোলপেটুয়া ও চুনা নদীর বাঁধও। গাইবান্ধার সাঘাটায় ব্রহ্মপুত্র-যমুনা নদীর বাঁধে অন্তত ১০টি জায়গায় ভাঙন দেখা দিয়েছে। আর নোয়াখালীর হাতিয়ায় রোয়ানুর ক্ষত মেরামতে এক বছরেও নেয়া হয়নি কোনো ব্যবস্থা।

অন্যদিকে ব্রহ্মপুত্র ও যমুনার পানি বাড়ায় ভাঙন শুরু হয়েছে গাইবান্ধার সাঘাটা উপজেলার ১০টি জায়গায়। এতে হুমকির মুখে ঘরবাড়ি, ফসলি জমি আর শিক্ষা প্রতিষ্ঠান। তবে উর্ধ্বতন কর্তৃপক্ষের ব্যবস্থার আশায় পানি উন্নয়ন বোর্ড।

ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতের পর বছর পেরোলেও মেরামত হয়নি নোয়াখালীর হাতিয়ায় ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ। এ ব্যাপারে দায়সারা বক্তব্য পানি উন্নয়ন বোর্ড কর্তাদের। গেল বছরের ২১ মে উপকূলীয় এলাকায় আঘাত হানে রোয়ানু। -তথ্যসূত্র : চ্যানেল টোয়েন্টিফোর