শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > শীর্ষ খবর > বর্ষবরণ উৎসবে মেতে উঠেছে গোটা জাতি

বর্ষবরণ উৎসবে মেতে উঠেছে গোটা জাতি

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥

আজ ১৪২৪ সনের প্রথম দিন। সকাল থেকেই নতুন বছরকে বরণ করতে উৎসবে উঠেছে গোটা জাতি। সকাল ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে একটি মঙ্গল শোভাযাত্রা বের হয়ে এখন রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিন করছে। তবে এবারের পহেলা বৈশাখটা একটু ভিন্নভাবে ধরা দিয়েছে মানুষের কাছে। নিরাপত্তার শঙ্কা দেখিয়ে ইতোমধ্যে সীমিত করা হয়েছে পহেলা বৈশাখ উদযাপনের অনুষ্ঠানমালা।

মঙ্গল শোভাযাত্রা নিয়ে যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে প্রস্তুত থাকার কথা জানিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

পুলিশ সদর দপ্তরের গণমাধ্যম শাখার সহকারী মহাপরিদর্শক (এআইজি) সোহেলী ফেরদৌস জানান, সব সময় আমরা সতর্ক থাকি। আনন্দ করতে গিয়ে সেটা যেন বেদনায় পরিণত না হয়, নিরাপত্তাহীনতার কারণ না হয়। সেই প্রেক্ষাপটে একটু সতর্ক থাকতে হবে সবাইকে। সবকিছু মিলিয়ে প্রোগ্রাম সংক্ষিপ্ত করার দিকটি প্রাধান্য দিচ্ছি। যাতে নিরাপত্তার সঙ্গে অনুষ্ঠান শেষ করা সম্ভব হয়।’

আইনশৃঙ্খলা বাহিনীর সংশ্লিষ্ট সূত্র জানায়, এবারের বর্ষবরণের সবচেয়ে বেশি নিরাপত্তা সংকটে রয়েছে চট্টগ্রাম অঞ্চল। এ ছাড়া গুরুত্বপূর্ণ অনুষ্ঠানস্থলগুলোও রয়েছে নিরাপত্তা। তবে যে কোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় এ বছর র‌্যাব-পুলিশ বর্ষবরণের উৎসব ঘিরে নজিরবিহীন নিরাপত্তা বলয় গড়ে তুলবে আজ।

এদিকে বর্ষবরণের অনুষ্ঠানস্থল রমনা বটমূল, সোহরাওয়ার্দী উদ্যান ও রবীন্দ্র সরোবরে নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। ওয়াচ টাওয়ার, পুলিশ কন্ট্রোল রুম, বোম্ব ডিসপোজাল ইউনিট, ডগস্কোয়াড, সোয়াত টিম ও সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি থাকবে। পুরো এলাকা সিসিটিভি মনিটরিংয়ের আওতায় থাকবে। এ ছাড়া দর্শনার্থী, আয়োজক ও শিল্পীদের মাঝে র‌্যাবের গোয়েন্দা দল নিয়োজিত থাকবে। প্রতিটি জেলায় অবস্থিত র‌্যাব ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ এলাকার বিভিন্ন অনুষ্ঠানস্থলে গোয়েন্দা সদস্য ছাড়াও ইউনিফর্মধারী র‌্যাব সদস্য মোতায়েন থাকবে।

গত বুধবার রমনা বটমূলে নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ জানান, বর্ষবরণ অনুষ্ঠান ঘিরে কোনো নিরাপত্তা হুমকি নেই। বর্ষবরণের নিরাপত্তা ব্যবস্থাকে বাড়াবাড়ি হিসেবে বিবেচনা না করে সবাইকে সহযোগিতা করার আহ্বান জানান তিনি।