শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > বঙ্গবন্ধুকে নিয়ে অ্যাপ

বঙ্গবন্ধুকে নিয়ে অ্যাপ

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিজীবন এবং দিক নির্দেশনামূলক রাজনৈতিক কর্মকাণ্ড নিয়ে তৈরি করা হয়েছে ‘বঙ্গবন্ধু’ মোবাইল অ্যাপ।
স্মার্টফোনের এই যুগে দুনিয়ায় দেশ-বিদেশের তরুণ প্রজন্মের কাছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও দর্শন খুব সহজেই পৌঁছে দেবে এই মোবাইল অ্যাপ্লিকেশন।
এরই মধ্যে ইতিমধ্যে এই অ্যাপ্লিকেশনটি প্রকাশের জন্য বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের কাছে অনুমতি চাওয়া হয়েছে। অনুমোদন প্রক্রিয়া শেষ হলে এ অ্যাপের উদ্বোধন করা হবে।
তবে বিভিন্ন সূত্রে জানা গেছে, আগামী শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু অ্যাপের উদ্বোধন করতে পারেন। প্রথমে গুগল প্লে স্টোরের মাধ্যমে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারী এবং পরে অন্য প্ল্যাটফর্মের ব্যবহারকারীরা ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন ‘বঙ্গবন্ধু’ অ্যাপ।
বঙ্গবন্ধুকে নিয়ে অ্যাপ্লিকেশন তৈরির উদ্যোগ নেয় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। মোবাইল অ্যাপ্লিকেশন নির্মাতা প্রতিষ্ঠান এমসিসি লিমিটেড অ্যাপটি তৈরি করেছে।
অ্যাপ্লিকেশনে প্রবেশ করলে মূল মেনুতে বঙ্গবন্ধুর আত্মজীবনী, ভাষণ, সাক্ষাৎকার, চিঠি, ফটোগ্যালারি এবং বঙ্গবন্ধু জাদুঘর এই ছয়টি মেনু পাওয়া যাবে। আত্মজীবনীতে প্রবেশ করলে সংক্ষিপ্ত জীবনী এবং অসমাপ্ত আত্মজীবনী নামে দুইটি সাব মেনু পাওয়া যাবে।
সংক্ষিপ্ত জীবনীতে ১৯২০ থেকে শুরু করে ১৯৭৫ সাল পর্যন্ত বিভিন্ন ঘটনাবহুল সময়ে বঙ্গবন্ধুর কর্মকাণ্ড জানা যাবে। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্ম নেওয়া একজন সাধারণ ছেলে কীভাবে একটি রাষ্ট্রের, একটি জাতির জনক হয়ে ওঠেন তার ধারাবাহিক বর্ণনা আছে এখানে।
এদিকে অসমাপ্ত আত্মজীবনীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটির পিডিএফ সংস্করণ পাওয়া যাবে। ভাষণ মেনুতে প্রবেশ করলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গুরুত্বপূর্ণ সব ভাষণ পাওয়া যাবে। এখান থেকে মোবাইলেই ভাষণের ভিডিও দেখা যাবে।
৭ই মার্চের ভাষণ, ১০ই জানুয়ারি ১৯৭২ ভারতে ভাষণ, স্বদেশ প্রত্যাবর্তনের ভাষণ, জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া বাংলায় ভাষণ, জুলিও কুরি পদক প্রাপ্তির সংবর্ধনা অনুষ্ঠানে ভাষণ, ১৯৭৫ সালের ২৬ জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে দেওয়া ভাষণ, ৭০ -এর নির্বাচনের আগে রেডিও পাকিস্তানে দেওয়া ভাষণ এই অ্যাপে পাওয়া যাবে। ফটোগ্যালারিতে প্রবেশ করলে বঙ্গবন্ধুর কর্মময় এবং ব্যক্তিজীবনের ১১৩টি দুর্লভ ছবি পাওয়া যাবে।
এছাড়া সাক্ষাৎকার মেনুতে প্রবেশ করলে বিভিন্ন দেশি-বিদেশি সাংবাদিকদের নেওয়া বঙ্গবন্ধুর ৬টি দুর্লভ সাক্ষাৎকার পাওয়া যাবে। এসব সাক্ষাৎকারে বঙ্গবন্ধুর দর্শন, রাষ্ট্র পরিচালনার নীতি, দেশপ্রেম ইত্যাদি বিষয় উঠে এসেছে।
চিঠিতে প্রবেশ করলে বঙ্গবন্ধুর হাতের লেখা অনেক চিঠি পাওয়া যাবে। চিঠিগুলো বঙ্গবন্ধু জেলে বন্দী অবস্থায় পিতা, রাজনৈতিক সহকর্মী, স্ত্রী, সন্তানদের লিখেছিলেন। বঙ্গবন্ধু জাদুঘরে প্রবেশ করলে বঙ্গবন্ধু জাদুঘর এবং টুঙ্গিপাড়া জাদুঘরের ঠিকানা ও গুগল ম্যাপে অবস্থান পাওয়া যাবে।