শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ফের নতুন কর্মসুচিতে ১৮ দল

ফের নতুন কর্মসুচিতে ১৮ দল

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ বৃহস্পতিবার বিকেল ৫টায় শেষ হচ্ছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ১৭১ ঘণ্টার টানা রাজপথ-রেলপথ ও নৌপথ অবরোধ। তবে জানা গেছে, আগামী শনিবার থেকেই আবার অবরোধ দেয়ার চিন্তাভাবনা করছে ১৮ দলীয় জোট। সে রকম সিদ্ধান্ত হলে জাতিসঙ্ঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর ঢাকা সফরকালেও অবরোধ চলবে।

জোটের নেতারা জানিয়েছেন, তারা এমন কোনো কাজ করতে চান না যাতে যুক্তরাষ্ট্র ক্ষুব্ধ হয়। কিন্তু তাদের উপায়ও নেই। তবে জোট নেতাদের সাথে আরো আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য জানিয়েছেন, এ মুহূর্তে কয়েক দিন কর্মসূচি বন্ধ থাকলে পুলিশ গ্রেফতার অভিযান চালাতে পারে। তা ছাড়া নেতাকর্মীদের মধ্যে ঢিলেভাব আসতে পারে। তাই শুক্রবার বাদ দিয়ে শনিবার থেকে ফের অবরোধ-হরতাল দেয়ার চিন্তাভাবনা চলছে। শনিবার থেকে অবরোধ দেয়ার চূড়ান্ত সিদ্ধান্ত হলে আজ বৃহস্পতিবার তা ঘোষণা করা হতে পারে।

গতকাল বুধবার দুপুরে এক ভিডিও-বার্তায় বিএনপির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদ হুঁশিয়ার করে বলেছেন, বৃহস্পতিবার বিকেল ৫টার মধ্যে বিরোধীদলীয় জোটের দাবি না মানলে আরো কঠোর কর্মসূচি দেয়া হবে।

সালাহউদ্দিন আহমেদ বলেন, ওই সময়ের মধ্যে আমাদের দাবি মেনে নেয়ার ঘোষণা না দিলে আরো কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো।

রুহুল কবির রিজভী গ্রেফতার এবং মামলা মাথায় নিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর নিরাপদ অবস্থান থেকে রাজনীতি চালিয়ে যাওয়ার পর সাবেক প্রতিমন্ত্রী সালাহউদ্দিন দলের মুখপাত্রের দায়িত্ব পালন করছেন।

তবে সালাহউদ্দিন নিজেও নিরাপদ স্থানে রয়েছেন। গত শনিবার থেকে ভিডিও-বার্তা ও টেলিফোন বার্তার মাধ্যমে কর্মসূচি জানিয়ে আসছেন তিনি।

সালাহউদ্দিন বলেন, প্রধানমন্ত্রীকে বলছি, এখনো সময় আছে একতরফা নির্বাচনের তফসিল স্থগিত করুন। দেশ ও জাতির স্বার্থে আত্মঘাতী পথ পরিহার করুন। নির্দলীয় সরকারের দাবি মেনে নিন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন দেশে না কি নির্বাচনের পরিবেশ বিদ্যমান আছে। অথচ তারই নেতৃত্বে অবৈধ সরকারের বড় অংশীদার এইচ এম এরশাদ নির্বাচনের পরিবেশ নেই বলে সেই নির্বাচন না করার ঘোষণা দিয়েছেন।

সারা দেশে স্বতঃস্ফূর্তভাবে অবরোধ কর্মসূচি পালিত হচ্ছে দাবি করে সরকারের বিরুদ্ধে বিরোধী দলের ওপর দমন-পীড়ন চালানোর অভিযোগও করেন সালাহউদ্দিন।

নির্দলীয় সরকারের দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার জন্যও নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

বিএনপি নেতারা বলছেন, কর্মসূচি চললে সরকার মাঠের নেতাকর্মীদের ঠেকাতে ব্যস্ত থাকে। গ্রেফতার অভিযান চালানোর সময় পায় না। এখন কর্মসূচি স্থগিত করলে সরকার আবার গ্রেফতার অভিযান চালাবে। তাই তারানকোর সফরকালেও অবরোধ চালিয়ে যাওয়ার পে তারা মত দিয়েছেন।

জানা গেছে, ঢাকার বাইরে থেকে জেলা ও থানাপর্যায়ের শীর্ষস্থানীয় নেতারাও বিভিন্ন মাধ্যমে খালেদা জিয়ার কাছে কর্মসূচি অব্যাহত রাখার বার্তা পাঠাচ্ছেন। তারা বলছেন, অবরোধ কর্মসূচি স্থগিত করলে নেতাকর্মীদের গ্রেফতারে অভিযান চালাবে সরকার।
একটি সূত্র জানিয়েছে, ঢাকা সফরে তারানকোর চলাচলের রুটগুলো অবরোধের আওতামুক্ত রাখা হবে।