রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ফের চালু ওমরাহ ভিসা, এ বছর যাবে ৫৫ হাজার বাংলাদেশি

ফের চালু ওমরাহ ভিসা, এ বছর যাবে ৫৫ হাজার বাংলাদেশি

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
ঢাকা: প্রায় এক বছর পর ফের পবিত্র ওমরাহ ভিসার দুয়ার খুলেছে বাংলাদেশিদের জন্য। শনিবার (২০ ফেব্রুয়ারি) থেকেই শুরু হয়েছে ওমরাহ ভিসায় বাংলাদেশিদের সৌদি আরব গমন। একদল ওমরাহ হজযাত্রী নিয়ে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইট এদিন ঢাকা ছাড়ে। এ বছর এ ভিসার আওতায় ৫৫ হাজার বাংলাদেশি সৌদি আরব যাবেন বলে জানা গেছে।

এর আগে গত বুধবার সৌদি আরবের হজ এজেন্সিগুলো বাংলাদেশিদের জন্য ’মুফা’ বা ছাড়পত্র প্রদান শুরু করে। বাংলাদেশি হজ এজেন্সিরা জেদ্দাস্থ তাদের চুক্তিভিত্তিক এজেন্সিগুলোর কাছে মুফা চেয়ে পাঠালে তারা চাহিদা-মাফিক মুফা ঢাকাস্থ সৌদি দূতাবাসে প্রেরণ করে।এরপর বাংলাদেশি এজেন্সিগুলো ভিসা প্রার্থীর পাসপোর্ট জমা দেন সৌদি দূতাবাসে। মুফা দেখে ভিসা ইস্যু করে সৌদি দূতাবাস।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহারের নেতৃত্বে হাব এর ৫ সদস্যের একটি প্রতিনিধিদল গত ৮ ফেব্রুয়ারি সৌদি আরব যায়। সেখানে এ ব্যাপারে আলোচনা হয়। আলোচনার পর ’কান্ট্রি লগ’ খুলে দেয় সৌদি আরব। বুধবার থেকে মুফা দেয়া শুরু করেছে সৌদি কর্তৃপক্ষ।

উল্লেখ্য, গত বছরের মার্চ থেকে বাংলাদেশিদের ওমরাহ ভিসা প্রদান বন্ধ রাখে সৌদি সরকার। ফলে তিন মাস আগে ওমরাহ মওসুম শুরু হলেও কাটছিলো না ভিসা জটিলতা। বিশ্বের অন্য দেশগুলোর জন্য ভিসা উন্মুক্ত করা হলেও বাংলাদেশিদের ওমরাহ ভিসা নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। মূলত ওমরাহ ভিসায় আদম পাচার এবং সৌদি আরব গিয়ে কয়েক হাজার বাংলাদেশির ফেরত না আসার কারণে সৌদি সরকার কালো তালিকাভুক্ত (ব্ল্যাকলিস্টে) করে বাংলাদেশকে। ভিসা প্রদান বন্ধ করে দেয়। সৌদি কর্তৃপক্ষ এই আদম পাচারে জড়িত বাংলাদেশি হজ এজেন্সিগুলোর তালিকা তুলে দেয় বাংলাদেশ সরকারের হাতে। ইতিমধ্যে ১০৪টি এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে সরকার। এদের মধ্যে ৬৯টির লাইসেন্স বাতিল করা হয়েছে। কারো কারো আর্থিক জরিমানা করা হয়েছে।কয়েকটির ব্যাপারে আবার তদন্ত হচ্ছে। এসব পদক্ষেপ সময়মত সৌদি সরকারকে অবহিত করা হয়েছে বলেও জানা গেছে।