শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ফের কমলো সোনার দাম

ফের কমলো সোনার দাম

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ফের কমলো সোনার দাম মড়ষফঢাকা: আন্তর্জাতিক বাজারে দর পড়ে যাওয়ায় দেশের বাজারে ফের কমেছে সোনার দাম। মানভেদে প্রতি ভরিতে দাম কমেছে এক হাজার ৪০০ টাকা থেকে ১ হাজার ৫০০ টাকা পর্যন্ত। একইসঙ্গে রূপার দাম কমেছে প্রতি ভরিতে ৫৮ টাকা।
বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) পক্ষ থেকে এক সংবাদ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। তবে খুচরা জুয়েলারি ব্যবসায়ীদের কাছে এ ব্যাপারে কোনো নির্দেশনা এখনো পৌঁছায়নি।
বাজুস জানায়, নতুন দাম আগামীকাল মঙ্গলবার থেকে কার্যকর হবে। গত এক সপ্তাহে আন্তর্জাতিক বাজারে সোনার দাম প্রতি আউন্সে ২৫ ডলার কমেছে। এই দাম এবং পার্শ্ববর্তী দেশ ভারতের বাজার দরের সঙ্গে সমন্বয় করতেই আমাদের বাজারে সোনার দাম কমানো হয়েছে।
এ বিষয়ে আমিন জুয়েলার্সের শফিকুল ইসলাম বাংলামেইলকে জানান, নতুন দামের নোটিশ এখনো তাদের কাছে যায়নি। নোটিশ পেলেই তারা নতুন দামে বিক্রি করবেন।
নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থ্যাৎ ২২ ক্যারেট সোনা ৪৫ হাজার ৭২৩ টাকা (প্রতি গ্রাম ৪০৪৫ টাকা), ২১ ক্যারেট ৪৩ হাজার ৬২৩ টাকা এবং ১৮ ক্যারেটের দাম হয়েছে ৩৬ হাজার ৯৭৫ টাকা। এছাড়া সনাতন পদ্ধতিতে সোনার দাম কমে ২৫ হাজার ৭৮ টাকা ভরি হয়েছে।
তাছাড়া ভরি প্রতি রুপার দাম কমেছে ৫৮ টাকা। অর্থাৎ প্রতি ভরি ২১ ক্যারেট (ক্যাডমিয়াম) রুপার দাম ১ হাজার ১৬৬ টাকা থেকে ৫৮ টাকা কমিয়ে এক হাজার ১০৮ টাকা করা হয়েছে।
উল্লেখ্য, সোমবার পর্যন্ত প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থ্যাৎ ২২ ক্যারেট সোনা ৪৭ হাজার ১৮১ টাকা (প্রতি গ্রাম ৪০৪৫ টাকা), ২১ ক্যারেট ৪৫ হাজার ৪৬ টাকা ৩৬ পয়সা এবং ১৮ ক্যারেটে ৩৮ হাজার ৪৫৬ টাকা ২০ পয়সায় বিক্রি করা হবে। এছাড়া সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা ২৫ হাজার ৭৮ টাকায় বিক্রি হচ্ছে।
এর আগে গত ২৫ সেপ্টেম্বর প্রতি ভরি ভালো মানের সোনার দাম ১ হাজার ২২৫ ঢাকা কমিয়ে ৪৭ হাজার ১৮১ টাকা নির্ধারণ করা হয়েছিল।