শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > ফিলিস্তিনে মার্কিন সাহায্য বন্ধ হতে পারে, বাড়বে ইসরায়েলের : ট্রাম্প

ফিলিস্তিনে মার্কিন সাহায্য বন্ধ হতে পারে, বাড়বে ইসরায়েলের : ট্রাম্প

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া নিয়ে ইসরায়েলের সঙ্গে আলোচনায় ফিলিস্তিন রাজি নয় এমন মন্তব্য করে বলেছেন, ফিলিস্তিনকে দেওয়া তার দেশের সাহায্য বন্ধ হয়ে যেতে পারে। বরং ইসরায়েলকে দেওয়া এ সাহায্য বাড়বে কারণ দেশটি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে তার ঘোষণা মেনে নিয়েছেন।

মঙ্গলবার এক টুইট বার্তায় শুধু পাকিস্তানেই নয়, আরো অনেক দেশেই বিলিয়ন বিলিয়ন ডলার সাহায্য আমরা খামোকা দিচ্ছি। উদাহরণ হিসেবে বলা যায় ফিলিস্তিনে বছরে মিলিয়ন মিলিয়ন ডলার সাহায্য দিলেও বিনিময়ে কোনো মর্যাদা বা সন্মান পাওয়া যায়নি। ফিলিস্তিন ইসরায়েলের সঙ্গে দীর্ঘমেয়াদী শান্তি চুক্তি নিয়েও আলোচনা করতে চায় না। তাহলে আমরা কেন তাদেরকে এধরনের সাহায্য দিয়ে যাব ?

ট্রাম্পের এ বক্তব্যের প্রতিক্রিয়ায় পিএলও’র নির্বাহি কমিটির সিনিয়র সদস্য ড. হানান আশরাফি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট শুধু নে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছেন তা নয়, মধ্যপ্রাচ্যে শান্তির ভিত্তিকে বিনষ্ট করছেন। মার্কিন প্রেসিডেন্ট নিজের দায়িত্বহীন কাজের জন্যে ফিলিস্তিনিদের দোষারোপ করছেন।

ট্রাম্পের এ টুইট বার্তার পর জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, ফিলিস্তিন ইসরায়েলের সঙ্গে শান্তি আলোচনায় ফিরে না এলে যুক্তরাষ্ট্র জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএ’কে দেয়া ফিলিস্তিনের জন্যে অর্থসাহায্য কাটছাট করবে। যতক্ষণ না ফিলিস্তিন ইসরায়েলের সঙ্গে শান্তি আলোচনা না বসে ততক্ষণ প্রেসিডেন্ট ট্রাম্প চাচ্ছেন না আর কোনো সাহায্য দিতে।