শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ফনির রেশ কাটতে না কাটতেই আগামী ৪৮ ঘন্টার মধ্যে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বায়ু

ফনির রেশ কাটতে না কাটতেই আগামী ৪৮ ঘন্টার মধ্যে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বায়ু

শেয়ার করুন

ঘূর্ণিঝড়টি ভারতের পশ্চিম উপকূলে আঘাত হানতে পারে বলে দেশটির আবহাওয়া দফতর সতর্কতা জারি করেছে।ঘূর্ণিঝড় ফণীর রেশ কাটতে না কাটতেই এবার ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বায়ু। সোমবার রাত সাড়ে এগারোটার দিকে ঘূর্ণিঝড় বায়ুর অবস্থান ছিল লাক্ষাদ্বীপের আমিনিদিভি থেকে ৩৮০ কি.মি. উত্তর পশ্চিম দিকে। আর মুম্বাই থেকে এর অবস্থান ছিল ৬৩০ কিমি দক্ষিণ পশ্চিমে।

মঙ্গলবার আবহাওয়া দফতর গুজরাটে হলুদ সতর্কতা জারি করেছে। ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, প্রবল শক্তি নিয়ে ক্রমশ উত্তরের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় বায়ু। ১৩ জুন গুজরাট উপকূলের পোরবন্দর এবং মাহুবায় ঘণ্টায় প্রায় ১২০ কিলোমিটার বেগে আছড়ে পড়বে এটি।আবহাওয়া দফতরের সতর্কবার্তা অনুযায়ী, প্রবল বৃষ্টির পাশাপাশি ১৩৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

মঙ্গলবার থেকেই ঘূর্ণিঝড় বায়ুর প্রভাবে গুজরাট ছাড়াও কেরালা, লাক্ষাদ্বীপ, কর্নাটকের উপকূল, কোঙ্কন ও গোয়ায় প্রবল বৃষ্টি শুরু হতে পারে।গুজরাট উপকূলের কোথাও কোথাও প্রবল বৃষ্টিপাতের সতর্কতার কারণে ১৫ কোম্পানি এনডিআরএফ মোতায়েন করা হয়েছে। উপকূলীয় এলাকার মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার ব্যাপারেও নির্দেশ জারি করা

আরো পড়ুন অন্য বিষয় সম্পর্কে……মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের উত্তরাঞ্চলের রাস আল খাইমাহ (রাক) শহরে একটি লেবার ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ সময় ওই লেবার ক্যাম্প থেকে অন্তত ২২ শ্রমিককে উদ্ধার করা হয়েছে। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।রাস আল খাইমাহর একটি সূত্রের বরাত দিয়ে দেশটির ইংরেজি দৈনিক খালিজ টাইমস বলছে,

আল উরাইবি এলাকার ওই লেবার ক্যাম্পে থাকা এয়ার কন্ডিশনার থেকে আগুনের সূত্রপাত হয়েছে।আগুন লাগার খবর পাওয়ার পর রাস আল খাইমাহ পুলিশ উদ্ধারকারী দলের পাশাপাশি অগ্নিনির্বাপন কর্মীদের ঘটনাস্থলে পাঠিয়ে দেয়। পরে ঘটনাস্থলে পৌঁছে অগ্নিনির্বাপন কর্মীরা ওই এলাকা ঘিরে ফেলেন এবং যানবাহন ও মানুষের চলাচল বন্ধ করে দেন। একই সঙ্গে অন্যান্য লেবার ক্যাম্পে যাতে আগুন ছড়িয়ে না পড়ে সে ব্যবস্থা নেন তারা।