শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ‘ফটোগ্রাফি সামাজিক পরিবর্তনের অস্ত্র’

‘ফটোগ্রাফি সামাজিক পরিবর্তনের অস্ত্র’

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: বিশ্বকে শান্তি ও সম্প্রীতির আবাসভূমিতে পরিনত করতে ফটোগ্রাফি ব্যাবহারের ওপর গুরুত্বারোপ করে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বলেছেন, ছবি কেবল সময়ের চিত্র নয়, এটি সময়ের ইতিহাসও ধারণ করে। সুতরাং, সামাজিক পরিবর্তনের অস্ত্র হিসেবে আমরা ছবি ব্যবহার করতে পারি। তিনি বলেন, ছবির গুরুত্বটা হচ্ছে, এটি অতীত থেকে বর্তমান পর্যন্ত ঘটনাবহুল সময় ধারণ করে; কেবল তাই নয়- এটি সময়ের চিত্রও অঙ্কন করে।
রাষ্ট্রপতি শুক্রবার ঢাকায় আন্তর্জাতিক ফটোগ্রাফী উৎসব ‘৮ম ছবি মেলা’-এর উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণদানকালে ফটোগ্রাফির ওপর গুরুত্বারোপ করেন।
রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, মহান ভাষা আন্দোলন, ১৯৭০ সালের প্রলয়ংকরী ঘূর্ণিঝড়, ১৯৭১-এর মার্চের বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ, মুক্তিযুদ্ধ ও ১৯৭১ সালে তৎকালীন রেসকোর্স ময়দানে পাকিস্তানী সেনাবাহিনীর আত্মসমর্পণ ইত্যাদি ছবি বাঙালীদের অনুপ্রাণিত করে এবং নতুন প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করে।
দেশে-বিদেশে উচ্চতর ফটোগ্রাফী শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য বাংলাদেশের সাউথ এশিয়ান, মিডিয়া ইনস্টিটিউট ‘পাঠশালা’র প্রশংসা করে তিনি বলেন, এটি অত্যন্ত সুখবর যে, অক্সফোর্ড ইউনিভার্সিটি, অসলো ইউনিভার্সিটি কলেজ, গ্রিফিথ ইউনিভার্সিটি ও এডিথ কোয়ান ইউনিভার্সিটি অব অস্ট্রেলিয়া বিভিন্নভাবে পাঠশালার সাথে জড়িত।
বাংলাদেশের কিংবদন্তী ফটোগ্রাফার আনোয়ার হোসেনকে ফটোগ্রাফীতে অসামান্য অবদানের জন্য লাইফ টাইম এচিভমেন্ট পুরস্কার দেয়ায় রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন।
অনুষ্ঠানে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, নিউইয়র্ক টাইমস লেন্স ব্লক কো-অডিটর জেমস স্ট্রিন, জিও ম্যাগাজিনের গ্লোবাল ডিরেক্টর অব ফটোগ্রাফী রুথ ইখর্ন ও ছবি মেলার পরিচালক ড. শহীদুল আলমও বক্তৃতা করেন।
দৃক পিকচার ল্যাবরেটরি লি. ও পাঠশালা যৌথভাবে ‘ইটিমেসি’ শিরোনামে এ মেলার আয়োজন করে।
বিশ্ব খ্যাত ফটোগ্রাফার ল্যারি টোয়েল, বাংলাদেশের আনোয়ার হোসেন, ওয়ার্ল্ড প্রেস ফটো উইনার ডেনিস ডেইলিঅক্স ও স্পেনের ফটোগ্রাফার ক্রিস্টিনা নুনেজও মেলায় অংশ নিচ্ছেন।
দু’সপ্তাহের এই আলোকচিত্র উৎসবে ৩৩টি প্রদর্শনী, ১২টি কর্মশালা, দু’দিনের পোর্টফোলিও পর্যালোচনা, কয়েকজন শিল্পীর বৈঠক, লেকচার ও উপস্থাপনা চলবে। বেঙ্গলিনিউজটোয়েন্টিফোর.কম