শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > প্লাবিত হচ্ছে মানিকগঞ্জের নতুন নতুন এলাকা

প্লাবিত হচ্ছে মানিকগঞ্জের নতুন নতুন এলাকা

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
দিনকে দিন অবনতি হচ্ছে মানিকগঞ্জ জেলার সার্বিক বন্যা পরিস্থিতি। পদ্মা-যমুনাসহ জেলার অভ্যন্তরীণ নদী কালিগঙ্গা, ধলেশ্বরী ও ইছামতির পানি বৃদ্ধি অব্যাহত থাকায় এ জেলার আরও অবনতি হচ্ছে। মানিকগঞ্জের ৭টি উপজেলার মধ্যে এখন ৬টি উপজেলাই বন্যা কবলিত। গত ২৪ ঘণ্টায় মানিকগঞ্জ সদর ও সাটুরিয়া উপজেলার নতুন নতুন এলাকা প্লাবিত হয়ে পানিবন্দি হয়েছে দুই লক্ষাধিক মানুষ।

শহরের পৌর এলাকার বেশিরভাগ কাঁচা পাকা সড়ক পানিতে তলিয়ে গেছে। পানি ঢুকে পড়েছে অনেক বাড়ি ঘরে। মানিকগঞ্জ-হরিরামপুর সড়ক পানিতে তলিয়ে যাওয়ার কারণে বন্ধ রয়েছে যানবাহন চলাচল। এতে জেলা সদরের সাথে উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। হরিরামপুর উপজেলা পরিষদ প্রাঙ্গণেও পানি উঠেছে।

বন্যা আক্রান্ত উপজেলাগুলোর মধ্যে রয়েছে, শিবালয়, সাটুরিয়া, ঘিওর, দৌলতপুর, হরিরামপুর ও মানিকগঞ্জ সদর। এসব এলাকার বেশিরভাগ রাস্তা ঘাট তলিয়ে শিক্ষা প্রতিষ্ঠানেও পানি উঠেছে। বাড়ি ঘরে পানি উঠে যাওয়ায় চরম দুর্ভোগে রয়েছে বানভাসিরা। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে দৌলতপুর, শিবালয় ও হরিরামপুর উপজেলার চরাঞ্চলের মানুষ। প্রায় শতভাগ বাড়ি ঘরেই এখন পানি বন্দি। রাস্তা ঘাটের পাশাপাশি তলিয়ে গেছে হাট-বাজারও। টিউবওয়েল তলিয়ে যাওয়ার কারণে তীব্র বিশুদ্ধ পানি সংকটে পড়েছেন তারা।

সরকারি বেসরকারিভাবে ত্রাণ বিতরণ শুরু হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। এ পর্যন্ত১৩০ মেট্রিকটন চাল ও ১৭০০ প্যাকেট শুকনা খাবার বিতরণ করা হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।