শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > প্রিন্স বিন তলালের সমঝোতা প্রস্তাব ফিরিয়ে দিল সৌদি সরকার

প্রিন্স বিন তলালের সমঝোতা প্রস্তাব ফিরিয়ে দিল সৌদি সরকার

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
সৌদি আরবের ধনকুবের প্রিন্স আল ওয়ালিদ বিন তালাল সরকারের সঙ্গে সমঝোতা আলোচনা করছেন বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক সে দেশের একজন জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সৌদি সরকারের দুর্নীতিবিরোধী অভিযানে দুই মাসেরও বেশি সময় ধরে আটক রয়েছেন প্রিন্স আলওয়ালিদ। বর্তমানে তিনি সরকারের সঙ্গে সমঝোতার চেষ্টায় আলোচনা চালিয়ে যাচ্ছেন। তবে এখনো সমঝোতার সব শর্তের ব্যাপারে সরকার তার প্রস্তাবের সঙ্গে একমত নয়। উল্লেখ্য, প্রিন্স আলওয়ালিদের মোট সম্পদের পরিমাণ ১৭০০ কোটি ডলার।

তিনি আন্তর্জাতিক অর্থায়ন কোমপানি ‘কিংডম হোল্ডিং’ এর স্বত্বাধিকারী এবং চেয়ারম্যান। এ ছাড়াও, তিনি সৌদি আরবের বিশিষ্ট ব্যবসায়ীদের মধ্যে অন্যতম। সূত্রমতে, সমঝোতার জন্য তিনি যে পরিমাণ অর্থ প্রস্তাব করেছেন তা যথেষ্ট নয়। তার কাছে সরকারের দাবি এর চেয়ে অনেক বেশি। তাই এ ব্যাপারে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত দিচ্ছেন না অ্যাটর্নি জেনারেল। দ্বিতীয় একটি সূত্র জানিয়েছে, সমঝোতার জন্য সৌদি সরকারকে ‘ডোনেশন’ দিতে চাচ্ছেন প্রিন্স আলওয়ালিদ। অবশ্য এ ব্যাপারে তিনি শর্ত রেখেছেন যে, তার অনিয়মের কথা জনসম্মুখে প্রকাশ না করে গোপন রাখতে হবে। এবং ডোনেশনের অর্থ তিনি তার সম্পদের একটি অংশ থেকে বের করে দেবেন। তবে তার এ শর্তে রাজি হচ্ছে না সরকার। প্রসঙ্গত, আটক প্রিন্স আলওয়ালিদের বিরুদ্ধে অর্থ পাচার, ঘুষ এবং কর্মকর্তাদের সঙ্গে বলপ্রয়োগের অভিযোগ রয়েছে।

তার আটকের পর রয়টার্সকে এ কথা জানান সৌদি আরবের এক সরকারি কর্মকর্তা। তবে ব্যক্তিগতভাবে প্রিন্স আলওয়ালিদ কিংবা তার ব্যবসা প্রতিষ্ঠান এ অভিযোগ সম্বন্ধে কোনো মন্তব্য করেনি। সরকারের সঙ্গে প্রিন্সের সমঝোতা আলোচনার ব্যাপারে জানতে চাওয়া হলে তার ব্যবসায়ী প্রতিষ্ঠান কিংডম হোল্ডিংয়ের পক্ষ থেকে কোনো জবাব দেয়া হয়নি। সূত্র: এনডিটিভি