শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > প্রাণ ফিরে পাচ্ছে যুক্তরাষ্ট্রের পোশাকশিল্প

প্রাণ ফিরে পাচ্ছে যুক্তরাষ্ট্রের পোশাকশিল্প

শেয়ার করুন

বাংলাভ’মি২৪ ডেস্ক॥

পোষাকশিল্পে অন্যদেশের উপর নির্ভরতা কাটাতে চাচ্ছে যুক্তরাষ্ট্র। কয়েক দশক পর আবার প্রাণ ফিরে পাচ্ছে যুক্তরাষ্ট্রের বস্ত্র ও পোশাকশিল্প। অধিকাংশ কারখানা এখন চীনের মতো স্বল্প মজুরির দেশগুলোর সঙ্গে প্রতিযোগিতা করে উ ৎপাদন বাড়াচ্ছে। তবে আগের তুলনায় অনেক কম শ্রমিক দিয়েই চলছে উ ৎপাদন। খবর ভয়েস অব আমেরিকার।

যুক্তরাষ্ট্রের বস্ত্রশিল্পের প্রাণকেন্দ্র উত্তর ক্যারোলিনার কারখানাগুলোয় বিনিয়োগ ও উ ৎপাদন বাড়লেও তাতে আগের চেয়ে প্রযুক্তি নির্ভরতা বেড়েছে। এখানকার বারলিংটনে ন্যাশনাল স্পিনিং কোম্পানির একটি প্লান্টে প্রতি সপ্তাহে ১ লাখ ১০ হাজার কেজি সুতা রঙ করা হচ্ছে। প্রায় সব কাজই হচ্ছে রোবটের মাধ্যমে। অভ্যন্তরীণ বাজারের পাশাপাশি বিদেশী বাজারেও এসব সুতা সরবরাহ করছে কোম্পানিটি।

পুরো প্লান্টটি চালাচ্ছেন মাত্র দুজন টেকনিশিয়ান। তারা কেবল মেশিনগুলো পরিচালনা ও রক্ষণাবেক্ষণ করেন। এদের একজন মাইকেল হানকিনসন জানান, কাজগুলো মানুষের জন্য খুব ঝামেলার। ভারী মালপত্র আনা-নেয়ার কাজ মানুষকে দিয়ে করাতে হলে একটি বড় কর্মীদল লাগত। কিন্তু রোবট সবকিছু সহজ করে দিয়েছে। কয়েকজন মানুষের কাজ অনায়াসেই সারা যাচ্ছে একটি রোবট দিয়ে।