শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > প্রসেসরে আলোর সাহায্যে তথ্য প্রেরণ

প্রসেসরে আলোর সাহায্যে তথ্য প্রেরণ

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা: যদি এমন হয় কোন এক নতুন প্রযুক্তিতে প্রসেসর তথ্য আদান প্রদান করবে আলোর সাহায্যে? ভাবনা ছেড়ে এবার বাস্তবেই দেখা যাচ্ছে এমনটা। একদল প্রযুক্তিবিদ এবার এমনি একটি প্রসেসর বানালো যা ডাটা আদান প্রদান করতে পারবে আল্ট্রাফাস্ট গতিতে আলোর মাধ্যমে।

দ্য ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার বারকেলের গবেষকরা ইলেক্ট্রন এবং প্রট্রোনের মিশ্রণে একটি একক চিপের মাইক্রো প্রসেসর তৈরি করেছে। যা আলট্রাফাস্টের জগতে মাইলফলক হিসেবে কাজ করবে। কম বৈদ্যুতিক খরচে দ্রুত ডাটা স্থানান্তর করতে পারবে প্রসেসরটি।

গবেষকরা দুটি কোর প্রসেসরের সাথে ৭০মিলিয়ন ট্রানজিস্টর এবং ৮৫০ ফটোনিক কম্পোনেন্টস কে একটি ৩ বাই ৬ মিলিমিটার চিপের মধ্যে একত্র করেন। তারা উচ্চ কর্মদক্ষতার কম্পিউটার চিপকে সাধারণভাবে উৎপাদন করে মাইক্রোপ্রসেসর তৈরি করছে। এই চিপটি এমনভাবে তৈরি করা হয়েছে যা বাণিজ্যিকভাবে সহজে এবং দ্রুত উৎপাদন করা সম্ভব।

নতুন এই চিপটি পরবর্তী পদক্ষেপ হিসেবে বিবর্তনে ফাইবার অপটিক কমিউনিকেশন টেকনোলজি যা আলোর সাহায্যে ফটোনিক অভ্যন্তরীণ যোগাযোগ করবে ইনপুট ও আউটপুট সহ অন্যান্য চিপের সাথে।

গবেষক ভ্লাদিমির স্টোজানোভিক এই প্রসেসর উদ্ভাবনকে মাইলস্টোন হিসেবে উল্লেখ করে বলেন, ‘এটি প্রথম প্রসেসর যেখানে আলো ব্যবহার করা হয়েছে বর্হিবিশ্বের সাথে যোগাযোগের জন্য। অন্য কোন প্রসেসরের ফটোনিক ইনপুট কিংবা আউটপুট চিপ নেই।’

নতুন এই প্রসেসরকে লিডার, লাইট রাডার টেকনোলজি যা স্বনিয়ন্ত্রিত গাড়ি চালাতে সাহায্য করবে অথবা রোবটের চোখ, ব্রেইন আলট্রাসাউন্ড ইমেজিং এবং নতুন পরিবেশের বায়ো সেন্সর হিসেবে ব্যবহার করা যাবে।