শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > প্রশ্নবিদ্ধ তিন নির্বাচন!

প্রশ্নবিদ্ধ তিন নির্বাচন!

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: ‘স্যার এই ভোটকেন্দ্রটি ১ঘণ্টার জন্যে আমাদের তত্বাবধানে দিতে হবে’ রাজধানীর কামরাঙ্গীরচর এলাকার একটি ভোটকেন্দ্রে আওয়ামী লীগ সমর্থক এক ব্যক্তি ঠিক এই কথাটিই বলেছিলেন প্রিজাইডিং অফিসার মুজাহিদকে। কিন্তু এই প্রস্তাবে মুজাহিদ রাজি না হলে কিছুক্ষণ বাকবিতন্ডা করে ফিরে যান সরকার দলীয় ঐ ব্যক্তি। ঘণ্টাখানেকের মধ্যে ৩০ থেকে ৫০ জনকে সঙ্গে নিয়ে আবারো ফিরে আসেন একই ভোট কেন্দ্রে। তাদের উপস্থিতি আঁচ করতে পেরে আগে থেকেই পালিয়ে যান সহকারি প্রিজাইডিং অফিসার। এরপর ভয়-ভীতি দেখানোর এক পর্যায়ে উপায় না দেখে কেন্দ্রেটির দায়িত্ব ছাড়তে বাধ্য হলেন প্রিজাইডিং অফিসার মুজাহিদ। শুরু হলো একের পর এক জাল ভোট। বেশিরভাগ কেন্দ্রেই চলেছে এই ধরণের কর্মকা-।

২০১৪ সালের ৫ জানুয়ারি ১০ম জাতীয় নির্বাচনের মধ্য দিয়ে এ ধরনের কর্মকা-ের সূচনা। এরপর ক্ষমতাসীনদের অধীনেই আরো ২টি নির্বাচন অনুষ্ঠিত হয়ে গেল। ৫ জানুয়ারি নির্বাচনসহ সর্বশেষ ৩ সিটি করপোরেশন নির্বাচন এবং এর আগে উপজেলা নির্বাচন এই তিন নির্বাচনকে তিন কালো নির্বাচন আখ্যা দিয়েছেন বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিকদল ও অন্যান্য মহল। বর্তমানে সদ্য সমাপ্ত তিন সিটি করপোরেশন নির্বাচন নিয়ে বিতর্ক চলছে। অনেকের অভিযোগ নির্বাচনের আগেই ক্ষমতাসীনরা নিজেদেরমত করে নির্বাচনী বাগান তৈরি করেছিল। মঙ্গলবারের নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ ছাড়া ঢাকা এবং চট্টগ্রাম সিটি নির্বাচনে অংশগ্রহণকারি বাকি সব দলের প্রার্থীরাই এই নির্বাচনকে অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন বলতে নারাজ। এমনকি আন্তর্জাতিকভাবেও এই নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়েছে। জাতিসংঘ. ইউরোপীয় ইউনিয়নসহ একাধিক আন্তর্জাতিক সংস্থা এই নির্বাচনের ভোটকারচুপির তদন্তের আহ্বান জানিয়েছে। বিবিসির জনমত জরিপেও নির্বাচনে ভোটকারচুপির ঘটনা উঠে এসেছে।
মঙ্গলবার তিন সিটি নির্বাচনে নির্বাচিত নগর পিতার চাদর কোন তিনজনের গায়ে জড়াতে যাচ্ছে তার আভাস দুপুর গড়াবার আগেই পাওয়া গেছে। তেজগাঁও বালক উচ্চ বিদ্যালয়, খিলগাঁও মডেল কলেজ, শান্তিপুর উচ্চ বিদ্যালয়, পল্টনের বধির স্কুল, যাত্রাবাড়ির আরকে চৌধুরী কলেজ, সামসুন্নেসা স্কুল এবং উত্তর কাফরুল প্রাইমারি স্কুলে সরকার সমর্থকদের জালভোট দেয়ার ঘটনা খবর প্রমানসহ গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।
অন্যদিকে, রাজধানীর অধিকাংশ কেন্দ্রেই সাংবাদিকদের ঢুকতেই দেয়া হয়নি। কিছু ক্ষেত্রে ঢুকতে দেয়া হলেও তাদের ক্যামেরা নিতে দেয়া হয়নি। পল্টন বধির স্কুলে জালভোট দেয়ার ছবি উঠাতে গেলে সাংবাদিকদের মারধর এবং তাদের ক্যামেরা ভাংচুর করে সরকার সমর্থকরা। পল্টনে বিভিন্ন কেন্দ্র থেকে ৭ জন মহিলাসহ ২৭ জন এজেন্টকে গ্রেফতার করেছে পুলিশ। ৩৯ নং ওয়ার্ডে সেন্ট্রাল ওমেন্স কলেজে শেরেবাংলা থানা পুলিশ সাংবাদিকদের ক্যামেরা নিয়ে ঢুকতে দেয়নি এবং কোন প্রকার ইন্টারভিউ না নেয়ার নির্দেশ দেয়।
ভোট দিতে গিয়ে লাঞ্ছিত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজ উদ্দিন আহমেদ। বেশিরভাগ ভোটকেন্দ্রেই ভোটাররা ঢুকতে পারেনি, সকাল ৮টার আগেই ৪২ ভোট কেন্দ্রের ভোটগ্রহণ সম্পন্ন হয়ে যাওয়ার মত ঘটনা ঘটলেও মঙ্গলবার ভোটগ্রহণ শেষে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমদ সংবাদ সম্মেলনে জানালেন, নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু হয়েছে। আর সকলকে এই নির্বাচনের ফলাফল মেনে নেয়ারও আহ্বান জানায় সিইসি।
এদিকে, সিটি নির্বাচনের ভোটগ্রহণ শেষে নির্বাচন বিষয়ে সাবেক নির্বাচন কমিশনার ব্রি. জে. (অব) সাখাওয়াত হোসেন যমুনা টেলিভিশনে প্রচারিত একটি আলোচনায় বলেন, আইন-শৃঙ্খলা বজায় রাখতে ৮০ হাজার আইন-শৃঙ্খলা বাহিনী মাঠে নামানো হলেও তাদের কোন তৎপরতা দেখা যায়নি। কিন্তু আইন-শৃঙ্খলা বাহিনী যদি তাদের সঠিক দায়িত্ব পালন না করে তাহলে এর থেকে বেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নামালেও তা কাজে আসবে না।