শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > প্রবাসীদের নিবন্ধনের সিদ্ধান্ত নিয়েছে সরকার

প্রবাসীদের নিবন্ধনের সিদ্ধান্ত নিয়েছে সরকার

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা: পরিবারসহ অভিবাসী বাংলাদেশিদের নিবন্ধনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। কল্যাণমূলক কর্মকা- পরিচালনার জন্যই মূলত তাদের নিবন্ধন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই তথ্য জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, বাংলাদেশের সকল প্রবাসীকেই নিবন্ধন করতে হবে। তাতে ওয়েল ফেয়ার বোর্ডের তহবিল বৃদ্ধি পাবে। এই তহবিলে অভিবাসী বাংলাদেশিদের আয়ের একটি অংশ এই তহবিলে সংযুক্ত করা হবে। কি পরিমাণ ফি দিতে হবে তা এখনো নির্ধারণ করা হয়নি। পরবর্তীতে ফি নির্ধারণ করা হবে বলেও কর্মকর্তারা জানান।

বোর্ডের পক্ষ থেকে অভিবাসী শ্রমিকদের সেবা করার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিদেশি শ্রমিকদের কল্যাণেই এই অর্থ ব্যয় করা হবে। এদিকে প্রবাসীকল্যাণ ও বিদেশি কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মকর্তারা নিউএজকে জানান, নির্দেশনা এখনো চূড়ান্ত হয়নি। নির্দেশনা দেওয়ার পরেই প্রবাসীদের নিবন্ধনের কাজ শুরু হবে। তাতে প্রবাসী বাংলাদেশিরা দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে সহায়তা করবে।

ইডব্লিউওই মন্ত্রণালয়ের মিশন এন্ড ওয়েল ফেয়ারের যুগ্ম সচিব মোহাম্মদ আজহারুল হক নিউএজকে জানান, বিদেশে অবস্থিত বাংলাদেশের সকল নাগরিকদের নিবন্ধন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রবাসী বাংলাদেশিদের জন্য একটি খসড়া গাইড লাইন তৈরি করা হয়েছে। শিগগরই এর কার্যক্রম শুরু হবে। অনলাইনের মাধ্যমে বাংলাদেশি অভিবাসীদের নিবন্ধন করতে হবে। বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের সকল মিশনকে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রিফিউজি এন্ড মাইগ্রেটারি মুভমেন্টস রিসার্চ ইউনিটের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক তাসনিম সিদ্দিকী মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন। তার মতে এই সিদ্ধান্তে প্রবাসী বাংলাদেশিরা দেশে বিনিয়োগ করতে উৎসাহিত হবে। তবে প্রবাসীদের কল্যাণে বিভিন্ন ধরনের কর্মকা- পরিচালনা ও ধনীদের নিয়ন্ত্রণের জন্য সরকারের উচিত আলাদা একটি কল্যাণ তহবিল গঠন করা। যাতে বাংলাদেশি প্রবাসীরা তাতে অবদান রাখতে পারেন।

সরকারের এই সিদ্ধান্তকে স্বাগতম জানিয়েছেন অভিবাসীদের অধিকার আদায়ের জন্য কাজ করা ডব্লিউএআরবিই ডেভলপমেন্ট ফাউন্ডেশন। এই সংগঠনের চেয়ারম্যান সৈয়দ সাইফুল হক সরকারের এ সিদ্ধান্ত বাস্তবায়ন করতে পররাষ্ট্র, স্বরাষ্ট্র, প্রবাসীকল্যাণ ও বিদেশে অবস্থিত সকল মিশকে সহায়তার আহ্বান জানিয়েছেন। শিক্ষা, দক্ষতা ও অর্থের পরিমাণেরও হিসেব করতে সহায়তা করার পরামর্শ দিয়েছেন তিনি।

অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রামের চেয়ারম্যান শাকিরুল ইসলাম বলেন, এটা স্পষ্ট বোঝা যাচ্ছে না সরকার হঠাৎ করে কেন ওয়েলফেয়ার বেনিফিটের দিকে মনোযোগ দিয়েছে। তবে তিনি এও মনে করেন, প্রবাসী বাংলাদেশিদের এই তহবিল ব্যবহার করে প্রবাসীদের কল্যাণে ব্যয় করার নতুন সুযোগ তৈরি হবে।