শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > প্রবাসীদের টাকা আসবে প্রবাসী কল্যাণ ব্যাংকে

প্রবাসীদের টাকা আসবে প্রবাসী কল্যাণ ব্যাংকে

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ আগামীতে প্রবাসী কর্মীদের অর্জিত রেমিটেন্স দেশে আসবে প্রবাসী কর্যাণ ব্যাংকের মাধ্যমে। এজন্য বিদেশে প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা ও বুথ আরো বাড়ানোর তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি। কমিটির বৈঠকে বিদেশগামী কর্মীদের ঋণ প্রদানের বিষয়টি আরো সহজ করার পরামর্শ দেওয়া হয়েছে।

আজ রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই পরামর্শ দেওয়া হয়। কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, হুইপ মো. শাহাব উদ্দিন, মাহমুদ উস সামাদ চৌধুরী, দিদারুল আলম ও মো. আয়েন উদ্দিন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে কমিটির সদস্য মো. শাহব উদ্দীন জানান, বিভিন্ন সময় অভিযোগ ওঠে যে, প্রবাসীরা দূতাবাসগুলোতে গিয়ে নানা প্রবঞ্চনার শিকার হয়। বিষয়টি কমিটি অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছে। এ বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য মন্ত্রণালয়কে পরামর্শ দেওয়া হয়েছে। বিশেষ করে প্রবাসীদের অর্জিত অর্থ দ্রুত দেশে পাঠানোর ব্যবস্থা করতে দূতাবাসের সঙ্গে ব্যাংকের শাখা বা বুথ তৈরি করা যায় কিনা তা বিবেচনার জন্য বলা হয়েছে। এ ছাড়া প্রবাসীদের সুযোগ সুবিধা নিশ্চিত এবং তা আরো বাড়ানোর সুপারিশ করা হয়েছে।
সংসদ সচিবালয় জানায়, বৈঠকে প্রবাসে কর্মরতদের মৃত্যুজনিত ক্ষতিপূরণ এবং অন্যান্য সহায়তা প্রদানের ক্ষেত্রে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের গৃহীত পদক্ষেপ ও বহির্বিশ্বে নারী কর্মী নিবন্ধনের নীতিমালা নিয়ে আলোচনা হয়।
এসময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত প্রবাসী বাংলাদেশি কর্মী ও তাদের পরিবারের সার্বিক কল্যাণ নিশ্চিত করতে নানামুখী পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রবাসে বৈধভাবে গমনকারী পঙ্গু ও অসুস্থ কর্মীদের আর্থিক এক লাখ টাকা সাহায্য দেওয়া হচ্ছে। মৃত কর্মীর পরিবারকে তিন লাখ টাকা অনুদান এবং লাশ পরিবহন ও দাফন বাবদ ৩৫ হাজার টাকা দেওয়া হয়।
এ ছাড়া প্রবাসে মহিলাকর্মীরা বিপদগ্রস্ত ও অসহায় হলে তাদের নিরাপদ আশ্রয়ের জন্য কল্যাণ বোর্ডের অর্থায়নে দূতাবাস/হাইকমিশন/কন্সুলেটের তত্ত্বাবধানে বিভিন্ন দেশে সেইফ হোম প্রতিষ্ঠা করা হয়েছে।