শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > রাজনীতি > ‘প্রধানমন্ত্রী বা আওয়ামী লীগের কেউ সরকার প্রধান হলে নির্বাচনে যাবে না বিএনপি’

‘প্রধানমন্ত্রী বা আওয়ামী লীগের কেউ সরকার প্রধান হলে নির্বাচনে যাবে না বিএনপি’

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, দলীয় সরকারের অধীনে নির্বাচনের রাস্তা প্রধানমন্ত্রী নিজেই দেখিয়েছেন। যদি প্রধানমন্ত্রী নিজে অন্তবর্তীকালীন সরকার প্রধান থাকেন তাহলে দলীয় সরকারের অধীনে নির্বাচনে যাওয়ার কোন প্রশ্নই আসে না।

এটিএন নিউজের নিয়মিত অনুষ্ঠান নিউজ আওয়ার এক্সট্রা’য় তিনি একথা বলেন। এছাড়া ছিলেন  বাংলাভিশনের বার্তা প্রধান মোস্তফা ফিরোজ।

রুহুল কবির রিজভী বলেন,দলীয় সরকারের অধীনে নির্বাচনের রাস্তা প্রধানমন্ত্রী নিজেই দেখিয়েছেন। যদি প্রধানমন্ত্রী নিজে অন্তবর্তীকালীন সরকার প্রধান থাকেন তাহলে দলীয় সরকারের অধীনে নির্বাচন যাওয়ার কোন প্রশ্নই আসে না। তাই দলীয় সরকারের অধীনে কোন নির্বাচন হতেই পারে না। সেখানে শেখ হাসিনার পরীবর্তে আওয়ামী লীগের অন্য কেউ হলেও ব্যাপারটা একই দাড়াবে। তাদের দলীয় প্রধানের কথাই তারা শুনবে। তাই সেখানে নিরপেক্ষ নির্বাচন হওয়ার কোন সম্ভবনা নাই। সেক্ষেত্রে একজন নিরপেক্ষ ব্যক্তি সরকার প্রধান হবেন। তার অধীনে নির্বাচন হবে এটা সব দল মেনে নেবে। এই মেনে নেওয়ার ক্ষেত্রে ভয়টা কেন। এখন শুধু সংবিধান ও পঞ্চোদশ সংশোধনীর কথা বলা হচ্ছে। এর আগেও তো সংবিধানে অনেক কিছু ছিলো সেটা পরির্বতন করা হয়েছে। সংশোধন করা হয়েছে। এখনও সেটা সংশোধন করা যাবে এই সংসদেই। এটি দেশের স্বার্থে, বৃহত্তর স্বার্থে, গণতন্ত্রের স¦ার্থে এটা করা উচিৎ। তাই এখনও সময় আছে নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করা হোক।

আন্দোলনের মাধ্যমে সরকারের উপর চাপ সৃষ্টি করা যাবে যদি সেই সরকার কাছে আন্দোলনের চাপ বোধগম্য হয়। আন্দোলনের চাপে একটা সিদ্ধান্ত আসে। কিন্তু সর্বপরি কথা হলো হিটলারের অধীনে বিরোধী দল নির্বাচন করতে পারেনি। আমাদের সময়.কম