শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ‘প্রধানমন্ত্রী জাতিকে মেধা শূন্য করতে চায়’

‘প্রধানমন্ত্রী জাতিকে মেধা শূন্য করতে চায়’

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥
ঢাকা : প্রধানমন্ত্রী জাতিকে মেধা শূন্য করতে চায় বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার। কোটা বাতিলের দাবিতে আন্দোলন করার সময় যারা ভাঙচুর করেছে তারা কখনোই চাকরি পাবে না প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের সমালোচনা করে এমকে আনোয়ার বলেন, পিএসসি কাকে চাকরি দেবে বা না দেবে এটা তাদের বিষয়। যারা চাকরি পাবে তারা মেধা পরিক্ষায় উত্তীর্ন হয়েই চাকরি পাবে। কে চাকরি পাবে আর কে পাবে না প্রধানমন্ত্রীর এমন কথা বলার কোন অধিকার নেই। তিনি জাতিকে মেধা শূন্য করতে চান। আমরা চাই দেশে মেধা ভিত্তিক সমাজ গড়ে উঠুক।

তিনি বলেন, বর্তমানে যে কোটা পদ্ধতি রয়েছে তা অসামঞ্জস্যপূর্ন। বিএনপি এর পূর্নবিন্যাশ চায়। শুক্রবার সকালে শেরে বাংলা নগরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এর আগে বিএনপির অঙ্গসংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের নতুন কমিটির সদস্যদের নিয়ে দলের প্রতিষ্ঠাতা জিয়ার মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

উল্লেখ্য, বৃহস্পতিবার বিকেলে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ৩৪তম বিসিএস পরীক্ষার্থীদের মধ্যে যারা কোটা বাতিলের দাবিতে আন্দোলন করার সময় ভাঙচুর ও সহিংসতায় অংশ নিয়েছে ভিডিও ফুটেজ দেখে তাদের শনাক্ত করে ভাইভা থেকে বাদ দেয়া হবে। তিনি বলেন, ‘যারা আন্দোলনের নামে ভাঙচুর করে তারা কীসের মেধাবী? মেধাবীরা এ ধরনের কাজ করতে পারে না।’ যারা ভাঙচুর করেছে তারা কখনোই চাকরি পাবে না বলেও ঘোষণা দেন তিনি।

এমকে আনোয়ার বলেন, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ছাড়া কোন নির্বাচনে বিএনপি অংশ নেবে না। তত্ত্বাবধায়ক ছাড়া কোন নির্বাচন এদেশে হতে দেয়া হবে না।

যুদ্ধপরাধীদের বিচার প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা দলের পক্ষ থেকে আগেই আমাদের অবস্থান জানিয়ে দিয়েছি। বিএনপি যুদ্ধাপরাধীদের বিচারের বিপক্ষে নয়। বিএনপিও যুদ্ধাপরাধীদের বিচার চায়। তবে তা আন্তর্জাতিক মানের ষুষ্ঠু ও স্বচ্ছ হতে হবে। রাজনৈতিক উদ্দেশ্যপ্রনোদিত বা প্রহসনের বিচার আমরা চাই না।

এসময় দলের সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নাজিম উদ্দিন আলম, ছাত্র বিষয়ক সম্পাদক খাইরুল কবির খোকন, ভারপ্রাপ্ত চিফ হুইপ ও ছাত্র বিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধূরী এ্যানী, সাবেক ছাত্রনেতা আজিজুল বারি হেলাল, আমিরুজ্জামান আলিম ছাত্রদলের সভাপতি আব্দুল কাদের ভূইয়া জুয়েল, সাধারণ সম্পাদক হাবিবুর রশিদ হাবিব, সাংগঠনিক সম্পাদক রাজিব আহসান প্রমুখ।