শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > প্রধানমন্ত্রীর পদত্যাগ চাওয়া অসাংবিধানিক: দীপু মনি

প্রধানমন্ত্রীর পদত্যাগ চাওয়া অসাংবিধানিক: দীপু মনি

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বিএনপিকে ইঙ্গিত করে বলেছেন, প্রধানমন্ত্রী সর্বদলীয় সরকারের প্রধান না থাকলে তারা নির্বাচনে যাবেÑ কেউ এমন দাবি করলে তা হবে একটি অসাংবিধানিক ও অযৌক্তিক দাবি। এই অসাংবিধানিক দাবিও কি আমাদের মেনে নিতে হবে?

বুধবার বেসরকারি টিভি একাত্তরে প্রচারিত ‘একাত্তর সংযোগ’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, সব দলের অংশগ্রহণের মাধ্যমে নির্বাচন করার জন্য সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ আমরা নিয়েছি কিন্তু সকল প্রচেষ্টা সত্ত্বেও বিএনপি বা অন্য কোনো দল যদি নির্বাচনে অংশ না নেয় তাহলে সেই নির্বাচন অগ্রহণযোগ্য হওয়ার কিছু নেই।

তিনি বলেন, আওয়ামী লীগের নেতৃত্বে কখনো ভোটারবিহীন নির্বাচন হয়নি। তারা কোনো প্রহসনের নির্বাচন করেনি আর কোনো কারচুপির নির্বাচনও করেনি।

নির্বাচন বিষয়ে বিএনপি সরকারকে বিশ্বাস করতে পারছে না কেন এমন প্রশ্নের জবাবে ডা. দীপু মনি বলেন, তারা বিশ্বাস করতে পারেন না, এর কারণ হল তারা তাদের বিরোধী দল তথা আওয়ামী লীগের বিরুদ্ধে দমন-পীড়ন করেছিল। তারা তাদের নেতৃত্বে নির্বাচনে ব্যাপক কারচুপি ও জালিয়াতি করেছেন। তাদের সেই অভিজ্ঞতার কারণেই তারা এখন বিশ্বাস করতে পারছেন না।

একই অনুষ্ঠানে সাবেক নির্বাচন কমিশনার ও রাজনীতি বিশ্লেষক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন সংবিধানের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, সংসদে যেসব দল নির্বাচন করার যোগ্য তাদেরকে অবশ্যই নির্বাচনে আনতে হবে। আর বিরোধী দলের অংশগ্রহণে যদি নির্বাচন করা না হয় তাহলে সেই নির্বাচনে শতকরা ৬০ ভাগ ভোট পড়লেও তা আšত্মর্জাতিকভাবে গ্রহণযোগ্য হবে না।

তিনি বলেন, বিরোধী দলের অংশগ্রহণ ছাড়া এই নির্বাচন কখনো সুষ্ঠু ও নিরপেক্ষ হবে না।

হান্নান শাহকে গ্রেপ্তার প্রসঙ্গে নির্বাচন কমিশনের সমালোচনা করে তিনি বলেন, আমি এই মুহূর্তে যদি নির্বাচন কমিশনার হিসেবে থাকতাম তাহলে আমি স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জিজ্ঞেস করতাম কেন হান্নান শাহকে তফসিল ঘোষণার পর গ্রেপ্তার করা হল। যা নির্বাচন কমিশনার করেননি।

এদিকে দীপু মনি আরও বলেন, বাংলাদেশকে নিয়ে অনেক খেলা হয়েছে। কিন্তু গত পাঁচ বছরে বাংলাদেশকে আমরা উন্নয়নের মাধ্যমে যে জায়গায় নিয়ে গেছি তাতে আšত্মর্জাতিক বিশ্ব বাংলাদেশকে নিয়ে আর খেলার সুযোগ পাবে না।

হরতাল-অবরোধে সহিংসতা প্রসঙ্গে বিরোধী দলের সমালোচনা করে তিনি বলেন, যখন সহিংসতা হয় তখন এর মাধ্যমে বিদেশিদের খেলার সুযোগ করে দেয়া হয়। তখন তারা এখানে এসে কথা বলার সুযোগ পান।

বাংলাদেশের অভ্যত্মরীণ বিষয়ে বিদেশিদের নাক গলানোর বিষয়ে তিনি বলেন, এদেশে বিদেশিরা আসবেন-যাবেন, কিন্তু বাংলাদেশ চলবে বাংলাদেশের জনগণের চাওয়া অনুযায়ী। অন্য কারো চাওয়ায় নয়।