শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > প্রধানমন্ত্রীকে এম কে আনোয়ারের চ্যালেঞ্জ

প্রধানমন্ত্রীকে এম কে আনোয়ারের চ্যালেঞ্জ

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কুমিল্লা-২ (হোমনা-তিতাস) আসনে নির্বাচন করার চ্যালেঞ্জ দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার। বলেছেন, চ্যালেঞ্জ করছি, প্রধানমন্ত্রী থেকেই আমার নির্বাচনী এলাকায় নির্বাচন করুন। আমি দাঁড়াবো। পাস করতে পারলে সালাম করে আপনাকে প্রধানমন্ত্রী মেনে নেবো। গতকাল বিকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৩তম শাহাদতবার্ষিকী উপলক্ষে মহিলা দল আয়োজিত স্মরণসভায় তিনি এ চ্যালেঞ্জ দেন। সরকারের সমালোচনা করে এম কে আনোয়ার বলেন, তাদের কাছে জনগণের জানমালের কোন মূল্য নেই। তারা অর্থ ও ক্ষমতার জন্য বিরোধী দলের নেতাকর্মীদের হত্যা-গুম-অপহরণ করে চলেছে।

এখন কেবল বিরোধী দলই নয়, নিজেরা নিজেরাই মারামারি-খুনোখুনি করছে। তাদের এসব নৃশংস কর্মকা-ে মানুষ আতঙ্কিত হয়ে পড়েছে। সাবেক এ মন্ত্রী বলেন, হত্যা, গুম, অপহরণে ক্ষতিগ্রস্ত ২২টি পরিবারের লোকজনের সঙ্গে দেখা করে তাদের সান্ত্ব্বনা দিতে চেয়েছিলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। কিন্তু সরকার রমনার ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্সে পরিবারগুলোর সঙ্গে খালেদাকে দেখা করার সুযোগ দেয়নি। অবস্থা এমন দাঁড়িয়েছে, কেউ শোকাহত হয়ে পড়লে তাকে কাঁদতেও দিচ্ছে না সরকার। মানুষ এই সরকারের হাত থেকে মুক্তি চায়। প্রধানমন্ত্রীর উদ্দেশে এমকে আনোয়ার বলেন, আপনার পিতা (শেখ মুজিবুর রহমান) ক্ষমতায় এসে বাকশাল কায়েম করেছিলেন। তিনি সংবাদপত্র বন্ধ করে বাক-স্বাধীনতা হরণ করেছিলেন। পরে রক্ষীবাহিনী গঠন করেন।

আপনিও ভিন্ন কায়দায় তা-ই করছেন। জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক দাবি করে বিএনপির এ সিনিয়র নেতা বলেন, আওয়ামী লীগ বারবার প্রমাণ করতে চেয়েছে যে শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়েছেন। তবে স্বাধীনতা আন্দোলনে শেখ মুজিবের অবদান অস্বীকার করার উপায় নেই। কিন্তু তিনি যে কাজ করেননি তা তার ওপর আরোপ করা, হয়তো শেখ মুজিব বেঁচে থাকলে নিজেও পছন্দ করতেন না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক বক্তব্যের জবাবে এম কে আনোয়ার বলেন, আওয়ামী লীগকে সৃষ্টি করেছেন জিয়াউর রহমান। শেখ মুজিবুর রহমান চতুর্থ সংশোধনীর মাধ্যমে বাকশাল করে আওয়ামী লীগকে ধ্বংস করেছিলেন।

সমপ্রতি শেখ হাসিনা অভিযোগ করেছিলেন, জিয়াউর রহমান আওয়ামী লীগকে শেষ করে দিতে চেয়েছিলেন। এম কে আনোয়ার বলেন, এক বছর আগে শ্রীলঙ্কার একটি পত্রিকায় প্রকাশিত হয়েছিল বাংলাদেশের ১০০ ক্যাডারকে ভারতে গুমের প্রশিক্ষণ দেয়া হয়েছে। তাদের একটি তালিকাও দেয়া হয়েছে, কাদের কাদের গুম করতে হবে। সে অনুযায়ী বিরোধী নেতাকর্মীদের গুম করা হয়েছে বলে তিনি দাবি করেন।

মহিলা দলের সভাপতি নূরী আরা সাফার সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরীন সুলতানা প্রমুখ বক্তব্য দেন।
বেঙ্গলিনিউজটোয়েন্টিফোর.কম ডেস্ক