শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > প্রতিষ্ঠা করেছেন বঙ্গবন্ধু, রক্ষা করছেন হাসিনা

প্রতিষ্ঠা করেছেন বঙ্গবন্ধু, রক্ষা করছেন হাসিনা

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
৭ প্রতিষ্ঠা করেছেন বঙ্গবন্ধু, রক্ষা করছেন হাসিনা প্রতিষ্ঠা করেছেন বঙ্গবন্ধু, রক্ষা করছেন হাসিনা ৎ৭৭ঢাকা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ‘ভারত-বাংলাদেশের ভবিষ্যৎ একই সুতোয় গাঁথা। একে অপরের সহযোগিতা ছাড়া কোনো দেশই এগিয়ে যেতে পারবে না।’
আর এ জন্য দুদেশের মধ্যকার বিরোধপূর্ণ সব সমস্যার গ্রহণযোগ্য সমাধানে আগ্রহের কথাও জানিয়েছেন বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশটির প্রধানমন্ত্রী।
শুক্রবার বিকেলে ভারতের রাজধানী নয়া দিল্লীতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে এসব কথা বলেন মোদি।
আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশ ও ভারত তাদের উন্নয়নের অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবে বলেও মনে করেন মোদি।
শেখ হাসিনা সরকারের প্রশংসা করে প্রতিবেশি দেশটির প্রধানমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন আর তার মেয়ে শেখ হাসিনা বাংলাদেশকে রক্ষা করছেন।’
বাংলাদেশের পূর্বমূখী পররাষ্ট্রনীতির প্রসংশা করে মোদি আরও বলেন, ‘বাংলাদেশ অবশেষে পূর্বমূখী কূটনৈতিক ধারায় যুক্ত হয়েছে। যা দেশটির উন্নয়নে সহায়ক হবে।’
উপ-আঞ্চলিক সহয়তা বৃদ্ধি, প্রাকৃতিক সম্পদের ব্যবহার, সন্ত্রাসবাদ নির্মূলে বাংলাদেশকে আরও বেশি মনোযোগী হওয়ারও পরামর্শ দিয়েছেন তিনি।
এর আগে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর সঙ্গে সাক্ষাত করেন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় দুদেশের একসঙ্গে কাজ করার তাগিদ দিয়ে ভারতীয় রাষ্ট্রপতি বাংলাদেশের বর্তমান সরকারের গৃহীত নানা কর্মকাণ্ডের প্রশংসা করেন।
শুক্রবার সকালে ভারত সফররত পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী দেশটির পানি সম্পদমন্ত্রী উমা ভারতীর সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেন।
বৈঠক শেষে তিনি জানান, তিস্তা চুক্তি নিয়ে আগের যে কোনো সময়ের চেয়ে ইতিবাচক অবস্থান নিয়েছে ভারত।
বৈঠকে ভারতের পানিসম্পদমন্ত্রী উমা ভারতী বলেছেন, ‘ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বর্তমানে খুবই ভালো এবং ভবিষ্যতে এ সম্পর্ক আরও বৃদ্ধি পাবে।’
উমা ভারতী জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে তিস্তার পানি বণ্টন চুক্তি করার জন্য উদ্যোগ নিয়েছে সরকার (ভারত)। পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বাংলাদেশ সফর শেষে এ কথা জানিয়েছিলেন।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশে তিস্তার পানি বণ্টন চুক্তি স্বাক্ষর করার জন্য সব ধরনের কাজ পানিসম্পদ মন্ত্রণালয় করে যাচ্ছে। অল্পদিনের মধ্যেই তা চূড়ান্ত পর্যায়ে পৌঁছাবে বলেও জানান উমা ভারতী।