রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ‘প্রতিপ যেই হোক, আমরাই জিতবো’

‘প্রতিপ যেই হোক, আমরাই জিতবো’

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥ লম্বা সফরে বর্তমানে ইংল্যান্ডে রয়েছে বাংলাদেশ এ’ দল। যুক্তরাজ্যে বাংলাদেশ এ দল প্রথম খেলতে নামবে আগামীকাল। এতে এ’ দল তারকাদের মোকাবিলা ইংলিশ কাউন্টি ক্রিকেটের শীর্ষ দল হ্যাম্পশায়ার। বাংলাদেশ তারকারা মাঠে নামার আগে ইংল্যান্ডে আলাদা ব্যস্ত এ’ দলের হেড কোচ কোরি রিচার্ডসও। আর বাংলাদেশ এ’ দলের  এই অসি কোচ গতকাল সাাতকার দেন ইংলিশ মিডিয়াকে । কোরি রিচার্ডসের সাাতকারের চুম্বক অংশ তুলে ধরা হলো:
প্রশ্ন: সফরে আপনার নির্দিষ্ট ল্য আছে কি? ইংলিশ কন্ডিশনকে চ্যালেঞ্জ মনে করেন?
কোরি রিচার্ডস: সফরে প্রত্যেক ম্যাচে জিততে চাই। এই মুহূর্তে বাংলাদেশের ক্রিকেট সংস্কৃতিটা এমনই দেখতে চাইছি আমরা। প্রতিপ যেই হোক, আমরাই জিতবো- দলে আমরা দেখতে চাই এমন আত্মবিশ্বাস। আর এখানে আমাদের চ্যালেঞ্জটা অবশ্যই দলকেন্দ্রিক। ইংল্যান্ড লায়ন শক্তিধর দল  (‘এ’ দল)। দলটির সঙ্গে তিনটি ম্যাচ খেলবো আমরা। ইংল্যান্ডের হাওয়া, পানি, পরিবেশ নিয়ে চিন্তিত নই আমরা। আর ইংলিশ কন্ডিশন বড় সমস্যা হওয়ার কথা নয়।
প্রশ্ন: এ’ দলের হেড কোচের দায়িত্বটা কেমন উপভোগ করছেন?
কোরি রিচার্ডস: দলের সর্বেসর্বা দায়িত্বটা আসলেই উপভোগ করছি। শেন (জার্গেনসেন) ও আমি জাতীয় দলের সঙ্গে কাজ করছিলাম একসঙ্গেই। তবে ইংল্যান্ড সফরে সে বাংলাদেশ ‘এ’ দল খেলতে পাঠালো আমার একলার দায়িত্বে। আর এমন সুযোগ খুঁজছিলাম আমি নিজেও।
প্রশ্ন: আসন্ন মওসুমের প্রস্তুতি এবং অভিজ্ঞতা অর্জনে এ সফর আপনার দলের জন্য কতটুকু ফলদায়ক হবে মনে করেন?
কোরি রিচার্ডস: খেলোয়াড়দের নৈপুণ্যে ক্রমোন্নতি দেখতে পাওয়াটা আমাদের কাছে গুরুত্বপূর্ণ। ইংল্যান্ড সফরে দল আটটি ম্যাচ খেলবে। এখানে শক্তিধর প্রতিপদের মোকাবিলায় দলে অভিজ্ঞতাটাও হবে আলাদা। ইংল্যান্ডের কন্ডিশন বাংলাদেশের একবারেই বিপরীত। তবে আন্তর্জাতিক ক্রিকেটে সাফল্য চাইলে আপনাকে ভিন্ন ভিন্ন আবহাওয়া, পরিবেশ, পরিস্থিতির সঙ্গে নিজেকে মানিয়ে নিয়ে নৈপুণ্য দেখাতে হবে আগে। আমরা চাচ্ছি ‘এ’ দলের খেলোয়াড়রা সামনে সিনিয়র দলে সুযোগ নিয়ে এমন সফরে অভিজ্ঞতা কাজে লাগাবে।
প্রশ্ন: আপনার অনুশীলন ক্যাম্প কেমন দেখছেন?
কোরি রিচার্ডস: আমি মনে করি গত বছরগুলোতে বাংলাদেশ দলে এমন ক্যাম্প ভাল ভূমিকা রেখেছে। খেলোয়াড়ের ফিটনেস ও আত্মবিশ্বাস ঠিক রাখতে এমন ক্যাম্প আসলেই জরুরি।
প্রশ্ন: দায়িত্ব নিয়ে কাছ থেকে দেখছেন বাংলাদেশ ব্যাটসম্যানদের। তাদের ভাল দিক  বা সীমাবদ্ধতা কি দেখলেন?
কোরি রিচার্ডস: বাংলাদেশ ক্রিকেটারদের শিখতে চাওয়ার মানসিকতা দেখতে ভাল লাগে আমার। নিজের খেলায় উন্নতির চেষ্টাটাও দেখি প্রতিটি খেলোয়াড়ের মধ্যেই। আর জাতীয় দলের অধিনায়ক মুশফিকুর রহীম এেেত্র আলাদা উদাহরণ।
প্রশ্ন: এখানে আপনার দলের শক্তিটা বলুন-
কোরি রিচার্ডস: আমার দলটি চৌকস খেলোয়াড়ে সমৃদ্ধ। দলে অভিজ্ঞ তারকাদের সঙ্গে রয়েছে তারুণ্যেরও মিশেল। ব্যাটিং বোলিং ও ফিল্ডিং অনুশীলনে দল বাড়তি ঘাম ঝরাচ্ছে নিয়মিত।