শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > প্রজন্মের সেরা ক্রিকেটার শচীন

প্রজন্মের সেরা ক্রিকেটার শচীন

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥ সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান শচীন রমেশ টেন্ডুলকার এবার ইএসপিএনক্রিকইনফো আয়োজিত এক জরিপে প্রজন্মের সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন। মর্যাদার এই সম্মাননা জিততে শচীন পেছনে ফেলেন সমসাময়িক দুই তারকা শেন ওয়ার্ন ও জ্যাক ক্যালিসকে।

শনিবার এক অনুষ্ঠানে এই নির্বাচনী প্রক্রিয়ার ফল ঘোষণা করে বর্তমান ও সাবেক ক্রিকেটার এবং সাংবাদিকদের নিয়ে গঠিত ৫০ সদস্যের জুরি বোর্ড।এই জুরি বোর্ডে ছিলেন- মাইকেল হোল্ডিং, ইয়ান চ্যাপেল, মার্টিন ক্রো, মার্ক টেলর, ইউনুস খান, কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়বর্ধনে, ব্যারি রিচার্ডস, জন রাইট, জেফ ডুজন ছাড়াও আরো অনেক তারকা এবং প্রখ্যাত ক্রিকেট সাংবাদিকগণ। নানা চুলচেরা বিশ্লেষণের পর তারা ভারতের এই মাস্টার ব্যাটসম্যানকেই তার প্রজন্মের সেরা ক্রিকেটার হিসেবে নির্বাচিত করেন।

এই অনুষ্ঠানে আরো বিভিন্ন ক্যাটাগরির সেরা নির্বাচন করা হয়। এর মধ্যে বছরের সেরা টেস্ট বোলিং শিরোপা জেতেন অস্ট্রেলিয়ার বাঁহাতি ফাস্ট বোলার মিচেল জনসন। অ্যাডিলেডে চিরশত্রু ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজ জয়ী বোলিং ৪০ রানে ৭ উইকেটের জন্য তিনি বর্ষসেরা টেস্ট বোলিংয়ের শিরোপা নিজের অধিকারে নেন। এক্ষেত্রে তিনি পেছনে ফেলেন ডেল স্টেইন, ভারনন ফিল্যান্ডার, জেমস অ্যান্ডারসন এবং নিজেরই করা ব্রিসবেন টেস্টের বোলিংকে। তিনি ৮ টেস্টে মাত্র ১৫ গড়ে ৫৯ রানের অসাধারণ টেস্ট নৈপূণ্য দেখান।

পাকিস্তানের অভিজ্ঞ অলরাউন্ডার শহীদ আফ্রিদি জেতেন বছরের সেরা ওয়ানডে বোলিং খেতাব। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ১২ রানে ৭ উইকেট তুলে নিয়ে তিনি ২০০৯ সালের পর দ্বিতীয়বারের মতো একই খেতাব জিতলেন। উল্লেখ্য, সেই ম্যাচে আফ্রিদি ৫৫ বল থেকে ৭৬ রানের চমকপ্রদ একটা ব্যাটিং ঝড়ও উপহার দেন ক্রিকেটপ্রেমীদের।

ভারতের উদ্বোধনী ব্যাটসম্যান শিখর ধাওয়ান গত বছর মোহালিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট অভিষেক ম্যাচে ১৮৭ রানের অনবদ্য ইনিংস খেলে বর্ষসেরা টেস্ট ব্যাটিং অ্যাওয়ার্ড জেতেন। স্বদেশী রোহিত শর্মা অস্ট্রেলিয়ার বিপক্ষেই ব্যাঙ্গালোরে দ্বিশতক উপহার দিয়ে বর্ষসেরা ওয়ানডে ব্যাটিং খেতাব নিজের অধিকারে নেন।

এছাড়াও ভারতের তরুণ পেসার মোহাম্মদ শামি ৪ টেস্ট খেলে ১৭ উইকেট এবং ৩০ ওয়ানডে উইকেট নিয়ে বছরের সেরা অভিষিক্ত ক্রিকেটারের খেতাব জেতেন। এছাড়াও দক্ষিণ আফ্রিকার দুই তারকা এবি ডিভিলিয়ার্স এবং ফাস্ট বোলার ডেল স্টেইন স্ট্যাটসগুরু অ্যাওয়ার্ডে নিজেদের প্রাধান্য বজায় রাখেন। ডিভিলিয়ার্স বর্ষসেরা ব্যাটসম্যান, বর্ষসেরা টেস্ট ব্যাটসম্যান এবং সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যানের খেতাব জেতেন। আর স্টেইন বর্ষসেরা বোলার এবং বর্ষসেরা টেস্ট বোলারের খেতাব জেতেন।