রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > প্রচলিত আইনেই ইউনূসের বিরুদ্ধে ব্যবস্থা: অর্থমন্ত্রী

প্রচলিত আইনেই ইউনূসের বিরুদ্ধে ব্যবস্থা: অর্থমন্ত্রী

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ ড. ইউনূসের বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহীত। অর্থমন্ত্রী বলেন, ড. ইউনূসের আয়কর ফাঁকির বিষয়ে জানতে চাইবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একই সঙ্গে, তিনি যে সকল সুযোগ-সুবিধা নিয়েছেন তার অনুমোদন আছে কিনা তাও জানতে চাইবে এনবিআর।

সোমবার ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার কেন্দ্রীয় বৈঠক শেষে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা বলেন। এ সময় সাংবাদিকদের তিনি বলেন, আয়কর ফাঁকির অভিযোগে ড. ইউনূসের বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে।

আয়কর ফাঁকির অভিযোগে ড. ইউনূসকে শেষ পর্যন্ত জেলে যেতে হচ্ছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নে মুহিত বলেন, আয়কর আইন সম্পর্কে আমার ধারণা নেই। জেলে ঢোকার সম্ভাবনা আছে কিনা আমার জানা নাই। এ সময় অর্থমন্ত্রী আরো বলেন, ১৯৮৩ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ড. ইউনূস গ্রামীণ ব্যাংক চালিয়েছেন। এ সময়কালে । ব্যাংকের কোনো বিষয়ে তিনি সরকারের কোনো অনুমোদন নেননি। গ্রামীণ ব্যাংক চলেছে নিজস্ব সম্পদের মতো। অনেক সরকার ছিল তবে কোনো সরকারের পক্ষ থেকেই এ ব্যাপারে উদ্যোগ নেওয়া হয়নি।

আমি বলবো, লাগাম টানার চেষ্টাও করেনি। গ্রামীণ ব্যাংকের আওতায় তিনি ১৩টি কোম্পানি করেছেন, তবে সেগুলো গ্রামীণ ব্যাংকের সম্পদ নয়। অপর এক প্রশ্নের জবাবে মুহিত বলেন, আপনাদের (সংবাদ মাধ্যমের) দাপটে এসব করেছি। আপনাদের লেখালেখির কারণে এসব করতে হচ্ছে। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকেরও কিছু করার নেই।