শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > পুলিশে যুক্ত হচ্ছে আরও ১০ হাজার সদস্য

পুলিশে যুক্ত হচ্ছে আরও ১০ হাজার সদস্য

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: বাংলাদেশ পুলিশ বাহিনীর বিভিন্ন ইউনিটে যুক্ত হতে যাচ্ছে আরও ১০ হাজার নতুন সদস্য। ইতিমধ্যেই নতুন জনবল নিয়োগের ব্যাপারে সায় দিয়েছে অর্থ মন্ত্রণালয়। সংশ্লিষ্ট সূত্রগুলো বলেছে, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর পুলিশের সক্ষমতা বাড়াতে নতুন ৫০ হাজার সদস্য নিয়োগের ঘোষণা দেয়। এরই অংশ হিসেবে তৃতীয় ধাপে নতুন করে পুলিশ বাহিনীতে ১০ হাজার সদস্য নিয়োগ দেয়া হচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, নতুন সদস্যদের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় পুলিশের ১০ হাজার পদ সৃষ্টি করে। আগামী জুলাই কিংবা আগস্ট মাসে এ নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। প্রধানমন্ত্রীর নির্দেশনা পেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় নতুন এ পদ সৃষ্টির কাজ শুরু করে। দীর্ঘদিন এ ব্যাপারে কাজ করার পর ৫০ হাজার নতুন জনবলের বিপরীতে পুলিশে প্রায় ৩৩ হাজার নতুন পদ সৃষ্টি করা হয়। এর মধ্যে বিসিএস ক্যাডার পদ সৃষ্টি করা হয় ৭৫০টি।
এর আগে বর্তমান সরকারের আমলে দুই দফায় পুলিশ বাহিনীতে ১৪ হাজার ৬৮৪ জনকে নিয়োগ দেয়া হয়। নতুন জনবলের মধ্যে ক্যাডার পদে ৩৮৫ ও নন-ক্যাডার পদে নিয়োগ দেয়া হয় ২ হাজার ৫৩৬ জনকে। বাকি পদগুলো ছিল পুলিশের নিুস্তরের (কনস্টেবল)।
এ প্রসঙ্গে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ৫০ হাজার নতুন পুলিশ নেয়া সরকারের সিদ্ধান্ত। দেশের জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে আইনশৃংখলা বাহিনীর সদস্য সংখ্যা বাড়ানো জরুরি। এর আলোকেই প্রধানমন্ত্রী সময়োপযোগী এ সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বলেন, ইতিমধ্যেই অর্থ মন্ত্রণালয় এ ব্যাপারে সায় দিয়েছে। এখন ধাপে ধাপে পুলিশের এ নিয়োগ শেষ করা হবে।
উল্লেখ্য, পুলিশ বাহিনীতে সব মিলিয়ে বর্তমানে ১ লাখ ৫৫ হাজার ৮০৯ জন সদস্য রয়েছেন। নতুন এ সদস্য যোগ হলে পুলিশের জনবল হবে প্রায় ১ লাখ ৬৬ হাজার।