শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > পাপুয়া নিউগিনিতে বিনিয়োগের অপার সম্ভাবনা: দরকার হাই কমিশন

পাপুয়া নিউগিনিতে বিনিয়োগের অপার সম্ভাবনা: দরকার হাই কমিশন

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতা না থাকায় পাপুয়া নিউগিনি থেকে হাজার হাজার কোটি টাকার রেমিট্যান্স আনা সম্ভব হচ্ছে না। পাপুয়া নিউগিনি সম্পর্কে বাংলাদেশ সরকারের কোন পদক্ষেপ নেই। নেই কোন কনসালটেন্সি অফিস।সেখানে হাইকমিশন চালু করা এখন সময়ের দাবি হয়ে দাঁড়িয়েছে।
পাপুয়া নিউগিনি একটি নতুন দেশ, লোকসংখ্যাও কম।কিন্তু পাপুয়া নিউগিনি থেকে রেমিট্যান্স পাঠিয়েই ‘বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড-২০১৩’ পেয়েছেন শিল্পপতি রবিন রহমান।
গত ২৩ নভেম্বর রাজধানীর হোটেল পূর্বাণীতে এক অনুষ্ঠানের মাধ্যমে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।
এ বিষয়ে শিল্পপতি রবিন রহমান এর কাছে জানতে চাইলে তিনি বলেন , প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ এ দেশটিতে রয়েছে বাংলাদেশীদের কর্মসংস্থানের অনেক সুযোগ।ইপিজেড,কৃষি,ব্যবসা বাণিজ্য সহ বিভিন্ন ক্ষেত্রে রয়েছে কর্মসংস্থানের অফুরন্ত সম্ভাবনা।
পৃথিবীর অন্যতম প্রাকৃতিক আশ্চর্য মহা বন আমাজনবেষ্টিত রাষ্ট্র পাপুয়া নিউগিনি। কিন্তু এখানে বাংলাদেশের নেই কোনো হাইকমিশন। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তাদের জন্য নেই কোন সহযগিতার হাত।
তারা কয়েক বার ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়ার হাইকমিশনারের সাথে কথা বলেছেন। হচ্ছে, হবে বলে কয়েক বছর কেটেছে। আজও পর্যন্ত কোন উদ্যোগ দেখা যায়নি। বৈঠক হয়, কাগজ চালাচালিও হয়,কিন্তু কোন ফলাফল নেই। জাকার্তার বাংলাদেশী হাইকমিশন ডিসেম্বরের প্রথম সপ্তাহে পাপুয়া নিউগিনিতে যাওয়ার কথা রয়েছে।
৪ লক্ষ ৬২ হাজার ৮৪০ বর্গকিলোমিটার আয়তনের দেশটিতে জনসংখ্যা প্রায় ৭৩ লক্ষ জন। দেশটি ১৯৭৫ সালে অস্ট্রেলিয়ার কাছ থেকে স্বাধীনতা লাভ করে।রাষ্ট্রীয় নাম ইন্ডিপেনডেন্ট ষ্টেট অব পাপুয়া নিউগিনি।দেশটির মুদ্রার নাম কিনা।