শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ‘পানামা পেপার্স’ কেলেঙ্কারি > সির পাশে দাঁড়ালো বার্সা

‘পানামা পেপার্স’ কেলেঙ্কারি > সির পাশে দাঁড়ালো বার্সা

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥

ঢাকা: মোসাক ফনসেকার মক্কেলদের তালিকায় রয়েছে ফুটবল তারকা লিওনেল মেসির নামও। ‘পানামা পেপার্স’ নামক ফাঁস হওয়া নথিতে লিওনেল মেসির নাম আসার পর, বার্সেলোনা ক্লাবের তরফ থেকে জানানো হয়েছে এই ইস্যুতে মেসির প্রতি পূর্ণ সমর্থন দিয়ে যাবে ক্লাবটি। ফুটবল বিষয়ক ওয়েবসাইট গোল ডটকম এই খবর দিচ্ছে।

পানামা ভিত্তিক আইনি প্রতিষ্ঠান মোসাক ফনসেকার বিরুদ্ধে সারা বিশ্বজুড়ে অবৈধ আর্থিক লেনদেনে সহায়তা দেয়ার যে বোমা ফাটানো খবর বেরিয়েছে, সেখানে দেখা যাচ্ছে লিওনেল মেসিও কর ফাঁকি দিতে এই প্রতিষ্ঠানটির সেবা নিয়েছিলেন।
তবে মেসির পরিবারের তরফ থেকে এই খবরের সত্যতা উড়িয়ে দেয়া হয়েছে। অবরোধও আমলে নেয়নি ফনসেকা:

ফাঁস হওয়া নথি ঘেঁটে দেখা যাচ্ছে মোসাক ফনসেকার এমন কিছু দেশের মক্কেল ছিল যাদের উপর যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অবরোধ রয়েছে। সিরিয়া, ইরান, উত্তর কোরিয়া ও জিম্বাবুয়ের তেত্রিশটি প্রতিষ্ঠান রয়েছে এই মক্কেলদের তালিকায়। এমনকি একটি প্রতিষ্ঠানের সাথে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচীরও যোগসাজশ রয়েছে। মোসাক ফনসেকা অবশ্য দাবি করছে তারা জ্ঞাতসারে এমন কাউকে সেবা দেয়নি।

তবে বিবিসির তদন্তে দেখা যাচ্ছে, প্রতিষ্ঠানটি উত্তর কোরিয়ার এক কর্মকর্তা কিম চোল সামের জন্য একটি নামসর্বস্ব প্রতিষ্ঠান তৈরি করেছিল, যার মাধ্যমে দেশটির পরমাণু কর্মসূচির জন্য কোটি কোটি ডলার লেনদেন হয়েছে।

সূত্র: বিবিসি