শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > পাঠ্যবই উৎসব আজ

পাঠ্যবই উৎসব আজ

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: ইংরেজি নতুন বছরের প্রথম দিন দেশজুড়ে বর্ণাঢ্য পাঠ্যবই উৎসব। প্রতিটি বিদ্যালয়ের আঙিনায় গিয়ে বৃহস্পতিবার দেশের কয়েক কোটি শিক্ষার্থী নতুন বইয়ের ঘ্রাণ নেবে। বাড়ি ফিরবে নতুন বই হাতে আনন্দে উদ্বেলিত শিশু-কিশোররা। প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের চার কোটি ৪৪ লাখ শিক্ষার্থীর হাতে ৩৫ কোটি নতুন বই তুলে দেবে সরকার। প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা এ বই বিনামূল্যে পাবে।
এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে রাজধানীর মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় যৌথভাবে ‘পাঠ্যপুস্তক উৎসব’ পালন করবে। এজন্য রঙিন বেলুন দিয়ে সাজানো হয়েছে স্কুলটি। শিক্ষার্থীরা নিজ নিজ বিদ্যালয়ের পোশাক পরে এতে অংশ নেবে। অনুষ্ঠানে প্রচলিত বক্তৃতার পরিবর্তে থাকবে মিলনমেলা। কেন্দ্রীয়ভাবে আয়োজিত বর্ণিল এ উৎসবে রাজধানীর তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা অংশ নেবে। মতিঝিল সরকারি বালক ও বালিকা উচ্চ বিদ্যালয় এবং মতিঝিল কলোনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা এতে অংশ নেবে।
উল্লেখিত এ তিনটি বিদ্যালয়ের প্রায় ছয় হাজার ছাত্রছাত্রীর প্রত্যেকে একসেট করে পাঠ্যবই পাবে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান ফিজার, শিক্ষা সচিব নজরুল ইসলাম খান এবং প্রাথমিক ও গণশিক্ষা সচিব আখতার হোসেন এ অনুষ্ঠানে বই বিতরণ করবেন।
এছাড়া দেশজুড়ে পাঠ্যবই উৎসবে বৃহস্পতিবার বিতরণ করা হবে মাদ্রাসার ইবতেদায়ী, দাখিল, কারিগরি বোর্ডের শিক্ষার্থীদের পাঠ্যবই। প্রতিবন্ধী শিক্ষার্থীরাও বৃহস্পতিবার পাঠ্যবই পাবে। কারিগরি নবম-দশম শ্রেণির ৩১টি ট্রেডের সাত লাখ তিন হাজার বই এক লাখ ৭০ হাজার ছাত্রছাত্রীর মধ্যে বিতরণ করা হবে।
গত সাত বছর বর্ষ শুরুর দিনটিকে ‘বই উৎসব’ হিসেবে উদযাপন করে আসছে সরকার। গত বছর তিন কোটি ৬৮ লাখ ৮৬ হাজার ১৭২ শিক্ষার্থীর মধ্যে ২৬ কোটি ১৮ লাখ ৯ হাজার ১০৬টি বই বিনামূল্যে বিতরণ করা হয়। বেঙ্গলিনিউজটোয়েন্টিফোর.কম