শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > পাকিস্তান সাধারণ নির্বাচনে হাফিজ সাইদের দল, বর্জন এমকিউএম’র

পাকিস্তান সাধারণ নির্বাচনে হাফিজ সাইদের দল, বর্জন এমকিউএম’র

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
পাকিস্তানের সামাজিক সংগঠন জামায়াত-উদ দোয়া এর প্রধান ও বিতর্কিত সংগঠন লস্কর-ই তাইবার অন্যতম প্রতিষ্ঠাতা হাফিজ মোহাম্মদ সাইদ নির্বাচন করার ঘোষণা দিয়েছেন। অন্যদিকে নির্বাচন বয়কটের ঘোষণা দিয়েছে দেশটির অন্যতম রাজনৈতিক দল মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম)। হাফিজ তার সংগঠনের একটি রাজনৈতিক উং ‘মিলি মুসলিম লীগ’ (এমএমএল) এর নামে নির্বাচন করতে না পারায় আল্লাহ-হু-আকবার তেহরিক (এএটি) দলের হয়ে নির্বাচন করবে বলে জানিয়েছেন। এমএমএল দেশটির নির্বাচন কমিশন কর্তৃক নিবন্ধিত হয়নি তাই নিবন্ধিত দল এএটি’র হয়েই লড়ছেন।

হাফিজ সাইদের বিরুদ্ধে ভারত ২০০৮সালে মুম্বাইয়ের ভয়াবহ সন্ত্রাসীর হামলার অভিযোগ করে আসছে। সেই হামলায় ৯জন সন্ত্রাসীসহ প্রায় ১৬৬জন নিহত হয়েছিল। যদিও তিনি তার বিরুদ্ধে সকল অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছেন। এএটি’র দলীয় প্রতিক ‘চেয়ার’ প্রতিকেই তাকে নির্বাচন করতে হবে বলে জানিয়েছে এমএমএল’র প্রেসিডেন্ট সাইফুল্লাহ খালিদ।

আগামী ২৫জুলাই পাকিস্তানের জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা থেকে নিজেদের ইতোমধ্যেই প্রত্যাহার করে নিয়েছে এমকিউএম। শনিবার দলটির নির্বাসিত নেতা আলতাফ হোসাইন তাদের দলের কর্মীদের ওপর দেশটির সেনাবাহিনী নির্যাতন করছে বলে অভিযোগ করেছেন। তাই যতদিন ন্যায় বিচার পাওয়া যাবে না ততদিন তারা নির্বাচনে অংশ গ্রহণ করবে না বলে দলের নেতাদের অধিকাংশের মতামতের ভিত্তিতে সাফ জানিয়ে দিয়েছেন আলতাফ। ইয়ন নিউজ