শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > পাঁচ লাখ ভোটারের গড়মিল!

পাঁচ লাখ ভোটারের গড়মিল!

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ নির্বাচন কমিশনের (ইসি) জাতীয় পরিচয়পত্র অনুবিভাগে রতি তথ্যভাণ্ডারের ভোটার সংখ্যা মাঠ পর্যায় থেকে পাঠানো ভোটার সংখ্যার চেয়ে পাঁচ লাখ বেশি। অথচ দুটির হিসাব একই হওয়ার কথা। এ নিয়ে ইসির সংশ্লিষ্ট বিভাগ গলদঘর্ম হলেও হিসাব মেলাতে কোনো কূল-কিনারা পাচ্ছে না।

জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি হিসেবে এ মাসের ২৩ তারিখের মধ্যে ভোটকেন্দ্রের তালিকা পাঠানোর জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছিল ইসি। সে অনুযায়ী তারা ভোটার সংখ্যা, ভোটকসহ ভোটকেন্দ্রের তালিকা ইসিতে পাঠায়। সারাদেশ থেকে থানা বা উপজেলা বা জেলা নির্বাচন কর্মকর্তাদের পাঠানো ওই তালিকা হতে দেখা গেছে, দেশে মোট সম্ভাব্য ভোটকেন্দ্র ৩৬ হাজার ৯৫৪টি। এর ২৫ শতাংশ হবে অস্থায়ী কেন্দ্র। এসব কেন্দ্রের মোট ভোটার রয়েছে ৯ কোটি ১৪ লাখ ৯৩ হাজার ৩১৯ জন। আর নির্বাচন কমিশনের তথ্যভাণ্ডারে সংগৃহীত তথ্য থেকে দেশে মোট ৯ কোটি ১৯ লাখ ৪৮ হাজার ২২৪ জন ভোটার রয়েছে বলে জানিয়েছে ইসি সচিবালয়। অর্থাৎ ৪ লাখ ৯০ হাজার ৯০৫ জন ভোটারের কোনো হদিস মাঠ পর্যায়ে নেই।

এ তথ্য যখন বেরিয়ে আসছে তখন বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়াও বলছেন, এ ভোটার তালিকা দিয়ে নির্বাচন করা যাবে না। এতে অনেক গণ্ডগোল রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, ২৩ সেপ্টেম্বর সব জেলা থেকে ভোটার সংখ্যাসহ কেন্দ্রের তালিকা চলে এসেছে। কিন্তু এগুলো সমন্বয় করতে গিয়ে হিসাব মিলছে না। এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেছেন, ইসির তথ্যভাণ্ডারে ভুল হওয়ার কোনো সুযোগ নেই। কারণ স্থানীয় পর্যায় থেকে যখন তথ্য ইসির সার্ভারে ঢোকানো হয়েছে, তখন আঙ্গুলের ছাপ পরীা করেই ঢোকানো হয়েছে। কাজেই সার্ভার নির্ভুল। কিন্তু সার্ভারের আর স্থানীয় পর্যায়ের তথ্যের মধ্যে এত পাথর্ক্যও থাকার কথা নয়। যদি মৃত্যুজনিত কারণে কর্তনও করা হয়, তবু এত কম হবে না। কাজেই অন্য কোনো ঝামেলা থাকতে পারে বলে ওই কর্মকর্তা মত প্রকাশ করেছেন।

একই বিভাগে জ্যেষ্ঠ এক কর্মকর্তা বলেছেন, সারাদেশের সব জেলা থেকে ভোটার সংখ্যা ইসিতে এলেও, কেবল ২০টি জেলার ভোটার সংখ্যা ক্রচ ম্যাচ করে দেখা হয়েছে। বাকিগুলো ধারাবাহিকভাবে করা হবে। তারপর বোঝা যাবে আসলে সমস্যা কোথায়।

এ বিষয়ে ইসি সচিব ড. সাদিক বলেছেন, তথ্যভাণ্ডারে কোনো ঝামেলা নেই। ভোটার কম হওয়ার কোনো কারণ নেই। এখনো আপডেট করা হচ্ছে।