শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > পরোক্ষ ধূমপানে ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুদের ধমনী

পরোক্ষ ধূমপানে ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুদের ধমনী

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ অনেকেরই ঘরেও শিশুদের সামনে ধূমপানের অভ্যাস আছে। যার কারণে বাতাসে ভাসতে থাকা নিকোটিন পরোক্ষভাবে নিশ্বাসের মাধ্যমে গ্রহণের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরাও। যা বিকল করে দিতে পারে তার শরীরের ধমনীগুলোকেও।

সম্প্রতি নতুন এক গবেষণায় দেখা গেছে, পরোক্ষ ধূমপানের ফলে শিশুদের ধমনীতে দীর্ঘস্থায়ী ক্ষতি হতে পারে। একেকবারের পরোক্ষ ধূমপানে শিশুদের রক্তনালীর পরিপক্কতা পিছিয়ে যেতে পারে তিন বছর করে।

সম্প্রতি ইউরোপিয়ান হার্ট জার্নালে এ বিষয়ে প্রকাশিত এক প্রতিবেদনে অস্ট্রেলিয়া ও ফিনল্যান্ডের একদল গবেষকরা এ তথ্য জানান। ঘর ভর্তি ধোঁয়ার ফলে মানুষের কি ধরনের শারীরিক প্রভাব পড়ে তা দেখার অংশ হিসেবেই মূলত এই গবেষণা চালানো হয়।

গবেষকরা জানান, পরোক্ষভাবে ধূমপানের ফলে শিশুদের অপরিপক্ক ধমণীর দেয়াল পুরু হয়ে উঠতে পারে। যার ফলে সেখান দিয়ে বেশি রক্ত চলাচল করতে পারে না। যা অল্প বয়সেই হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে তোলে।

তিন থেকে ১৮ বছর বয়সী মোট দুই হাজার শিশুর ওপর এই গবেষণা চালানো হয়। গবেষকরা জানান, যদি শিশুদের বাবা-মা উভয়েই ধূমপায়ী হয়ে থাকেন তাহলে সেই বাচ্চার মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি রয়েছে।

আল্ট্রাসাউন্ড স্ক্যানের মাধ্যমে দেখা গেছে, যে শিশুর বাবা-মা উভয়েই তার সন্তানের সামনেই ধূমপান করেন, তার প্রধান ধমনীর দেয়ালে কিভাবে পরিবর্তন হয়। যা সাধারণত মানুষের মস্তিস্ক ও ঘাড়ে রক্ত পৌঁছে দেয়। আর এটিই ডেকে আনতে পারে শিশুটির জন্য অকাল হৃদরোগ বা স্ট্রোকে পঙ্গুত্ব কিংবা মৃত্যু ঝুঁকিও।