শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > জাতীয় > পদযাত্রা–শোভাযাত্রায় প্রায় স্থবির ঢাকা, যানজটে ভোগান্তি

পদযাত্রা–শোভাযাত্রায় প্রায় স্থবির ঢাকা, যানজটে ভোগান্তি

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক:

একদিকে বিএনপির সরকার পতনের ‘এক দফা’ আন্দোলনে পদযাত্রা। অন্যদিকে ‘শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা’ নিয়ে আওয়ামী লীগের কর্মসূচি চলছে। সকাল থেকে ঢাকা-আরিচা মহাসড়ক, মিরপুরে শুরু হয় তীব্র যানজট। রাজধানীর পল্টন, প্রেসক্লাব, শাহবাগ ও ধানমন্ডি এলাকায় যানজট শুরু হয় দুপুরে। বিকেল সোয়া ৪টায় বিএনপির পদযাত্রা পৌঁছায় দলের পল্টন কার্যালয়ে। বিএনপির পদযাত্রা চলছে গাবতলী, টেকনিক্যাল মোড়, মিরপুর-১ এবং ১০ হয়ে কাজীপাড়া, শেওড়াপাড়া দিয়ে আগারগাঁও, বিজয় সরণি, কারওয়ান বাজার, এফডিসি, মগবাজার, কাকরাইল হয়ে নয়াপল্টন। এরপর ফকিরাপুল, মতিঝিল, ইত্তেফাক মোড় এবং দয়াগঞ্জ হয়ে রায়সাহেব বাজার মোড়। পদযাত্রার সময় এসব সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। প্রথম আলোর প্রতিবেদক বিকেল সাড়ে চারটায় পল্টন থেকে জানান, বেলা সোয়া চারটার দিকে এক দফা আন্দোলনের পদযাত্রা পল্টনে পৌঁছায়। এ সময় কাকরাইল থেকে পল্টনে যাওয়ার এক পাশের পথ পুরোপুরি বন্ধ হয়ে যায়। বিপরীত দিকের সড়কের যানবাহনের ছিল ধীরগতি।

এদিকে বেলা তিনটায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে হয় ছাত্রসমাবেশ। এখান থেকে শোভাযাত্রা করে ধানমন্ডির ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধু ভবন পর্যন্ত যাচ্ছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। এ সময় সার্ক ফোয়ারা থেকে পান্থপথ হয়ে ধানমন্ডি ৩২ নম্বর পর্যন্ত কিছুটা যানজট দেখা যায়। তবে তা তীব্র আকার ধারণ করেনি। বিকেল চারটায় রাজধানীর রমনা বিভাগের উপপুলিশ কমিশনার জয়নুল আবেদিন প্রথম আলোকে জানান, ‘যানবাহনের ধীরগতি আছে, কিন্তু থেমে নেই। ফলে সড়কে সিগন্যাল আছে কিন্তু তীব্র যানজট বলা যাবে না।’

এর আগে দুপুরেও রাজধানীর রমনা, কাকরাইল, পল্টন এলাকায় যানবাহনের ধীরগতি ছিল। এর প্রভাব পড়ে রাজধানীর পুরান ঢাকার বিভিন্ন সড়কে। দুপুরে প্রেসক্লাবের সামনের সড়ক বন্ধ করে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকেরা আন্দোলন করছেন। ফলে অন্য রাস্তা ব্যবহার করায় অতিরিক্ত গাড়ির চাপে প্রেসক্লাব-পল্টন এলাকায় যানবাহন চলছে ধীরগতিতে। এ সময় কিছুক্ষণের জন্য দুই পাশেই আটকে যায় গাড়ি চলাচল।

তুলনামূলকভাবে সকালে গুলশান, পল্টন এলাকায় যানজট ছিল না বলে জানালেন মৎস্য ভবনের সামনে সিগন্যালে অপেক্ষারত সিএনজিচালিত অটোরিকশাচালক শুক্কুর আলী। তিনি বেলা ১১টায় গুলশান থেকে পল্টনের সুরমা টাওয়ারে নিয়ে যাত্রী নামিয়েছেন। বেলা দুইটায় মৎস্য ভবনের সামনে ছিল যুবলীগ কেন্দ্রীয় কমিটির শোভাযাত্রা। এখানে দায়িত্বরত কনস্টেবল মো. মতিয়ার জানান, দুপুর পর্যন্ত স্বাভাবিক সময়ের মতো সিগন্যাল ছিল। তবে একটু একটু করে চাপ বাড়ছে।

মৎস্য ভবনে আজ দুপুরে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। ১৮ জুলাই

মৎস্য ভবনে আজ দুপুরে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। ছবি: (১৮ই জুলাই )

এর আগে সকালে ঢাকা-আরিচা মহাসড়কের গাবতলী থেকে সালেহপুর ব্রিজ এলাকা পর্যন্ত প্রায় দুই কিলোমিটার এলাকায় যানজটের সৃষ্টি হয়। গাবতলী বাসস্ট্যান্ড থেকে আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে পদযাত্রা শুরু করে বিএনপি। যানজটে আটকে থাকা কয়েকজন ভুক্তভোগী বলেন, গাবতলী থেকে বিএনপির পদযাত্রার কারণে ঢাকা-আরিচা মহাসড়কের ঢাকাগামী লেনে যানজটের সৃষ্টি হয়েছে। এতে যানজটে আটকে আছেন তাঁরা। এ ছাড়া আরিচাগামী লেনটিতে পরিবহনগুলো চলেছে ধীরগতিতে। যানজটে আটকা পড়ে অনেকেই বাস থেকে নেমে হেঁটে রওনা দিচ্ছেন গন্তব্যের উদ্দেশ্যে।