শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > নূর হোসেন স্কয়ারে আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদন

নূর হোসেন স্কয়ারে আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদন

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ শুধু আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠন ছাড়া গণতন্ত্রের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে নূর হোসেন স্কয়ারে অন্য কোন রাজনৈতিক দল কিংবা সামাজিক সংগঠনের কাউকে দেখা যায়নি।

গণতন্ত্রের জন্য দেশের প্রায় সব রাজনৈতিক দল আন্দোলন করেছে আশির দশকে। বিরাশি সাল থেকে নব্বই পর্যন্ত স্বৈরাচার এরশাদের পতনে রাজপথে ছিল আওয়ামী লীগ, বিএনপি এবং বাম ঘরনার দলগুলো।
গণতন্ত্র প্রতিষ্ঠা করতে গিয়ে ১৯৮৭ সালের ১০ নভেম্বর জিরো পয়েন্টে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল নূর হোসেন, যুবলীগ নেতা নুরুল হুদা বাবুল ও কিশোরগঞ্জের বাজিতপুরের ক্ষেতমজুর নেতা আমিনুল হুদা টিটো। ওই হত্যাকান্ডের পর সারা দেশে আন্দোলন সংগ্রামের আগুন জ্বলে ওঠে। বেগবান হয় গণতন্ত্র মুক্তির দাবি।
বুকে পিঠে “স্বৈরাচার নিপাত যাক – গণতন্ত্র মুক্তি পাক” স্লোগান লিখে আত্মত্যাগের কারণে ওই দিনটিকে নূর হোসেন দিবস হিসেবে পালন করা হয়। অথচ আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠন ছাড়া জিরো পয়েন্টে নূর হোসেন চত্বরে অন্য কোন রাজনৈতিক দল শ্রদ্ধা জানাতে আসেনি।
গণতন্ত্র মুক্তির আন্দোলনে আওয়ামী লীগ, বিএনপি এবং বাম রাজনৈদিক দলগুলো জোট করেছিল। ১০ নভেম্বর এই জোটের সচিবালয় ঘেরাও কর্মসূচিতে অংশ নিতেই এসেছিল নূর হোসেন, বাবুল এবং টিটোরা। তাহলে আওয়ামী লীগ শুধু একা কেন নূর হোসেনকে শ্রদ্ধা জানাবে, পুষ্পার্ঘ দেবে ?
এখনো যে সব রাজনৈতিক দল গণতন্ত্রের কথা বলে মুখে খৈ ফোটায়, ফেনা তোলে তারাও আসেনি এই শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে। এমন ক্ষোভের কথা বললেন যুবলীগ কর্মী গিয়াস উদ্দিন।
বেদিতে যে কয়টি ফুলের তোড়া তাতে শুধু আওয়াম লীগ ও তার সহযোগী যুব লীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা লীগ, শ্রমিক লীগ, ছাত্র লীগের নাম রয়েছে।
নূর হোসেন যুবলীগের কর্মী ছিল বলেই কি শহীদদের স্মৃতি রক্ষা আর দিবসটি পালনের দায়িত্ব আওয়ামী লীগের ওপর বর্তায় ? ঘুরে ফিরে আসছে এমন প্রশ্ন ।
নূর হোসেন দিবসের প্রভাতে জিরো পয়েন্টে নূর হোসেন স্কয়ারে পুষ্পার্ঘ নিবেদন করেছেন, আওয়ামী লীগের নেতা ওমর ফারুখ, স্বেচ্ছাসেবক লীগের নেতা পংকজ দেবনাথ,
যুবলীগ উত্তর- দক্ষিণের নেতৃবৃন্দ, ছাত্রলীগ দক্ষিণের নেতৃবৃন্দসহ শ্রমিক লীগ, মহিলা আওয়ামী লীগের নেতাকর্মীরা।