শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > নির্বাচন করবে কারা, নেতাকর্মীরা সবাই তো জেলে

নির্বাচন করবে কারা, নেতাকর্মীরা সবাই তো জেলে

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: প্রায় আড়াই মাস যাবত অবরোধ আর হরতাল কর্মসূচি পালন করে যাচ্ছে বিএনপি। তবে এই আন্দোলনের তীব্রতা এখন নেই। এরই মধ্যে ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আর এই নির্বাচনই চলমান অবস্থা থেকে বিএনপিকে সম্মানজনক মুক্তির একটি সুযোগ এনে দিয়েছে বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম।

‘বিবিসি সংলাপ’ অনুষ্ঠানে চলমান সংকটের মধ্যে এই নির্বাচন সুষ্ঠু হবে কিনা-এমন প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, নির্বাচন অবাধ ও সুষ্ঠুই হবে। তবে বিএনপি তাদের চলমান কর্মসূচি প্রত্যাহার বা স্থগিত করেই নির্বাচনে আসবে বলে আশাবাদ ব্যাক্ত করেন তিনি।
এদিকে আসন্ন সিটি করপোরেশন নির্বাচন নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে: জেনারেল (অব) মাহবুবুর রহমান ক্ষোভ প্রকাশ করে বলেছেন, কারা নির্বাচন করবে, নেতাকর্মীরা সবাই তো এখন জেলে। তবে আস্থার একটি পরিবেশ তৈরি হলেই কেবল নির্বাচনের কথা ভাববে বিএনপি। তিনি বলেন, বিএনপির মূল চাওয়া হলো একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে দেশে গণতন্ত্র ফিরিয়ে আনা। তবে কিছু শর্ত মানলে সিটি নির্বাচনেও অংশ নেয়ার ইঙ্গিত দেন তিনি। তিনি বলেন, নির্বাচন কমিশন যদি পক্ষপাতিত্ব বাদ দিয়ে আমাদের আস্থা অর্জন করতে পারে তাহলে বিএনপি নির্বাচনে আসবে।
বেসরকারি সংস্থা ‘ব্রতী’র প্রধান নির্বাহী শারমিন মুরশিদ বলেন, এই নির্বাচনকে রাজনীতির মূলধারায় ফিরে আসার সুযোগ হিসেবে নিতে পারে। তবে নির্বাচনের পরিবেশের বিষয়ে আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, সব দল অংশগ্রহণ না করলে সিটি নির্বাচনও জাতীয় নির্বাচনের মতো একতরফা হয়ে যেতে পারে। তিনি প্রশ্ন রেখে বলেন, নির্বাচন কমিশন কি বলিষ্টভাবে নির্বাচনের পরিবেশ বজায় রাখতে পারবে? যদি নির্বাচনের দিন একটি দল হরতাল অবরোধ ডাকে, তাহলে কি আমরা বলবো যে নিবাচন সুষ্ঠু পরিবেশে সম্পন্ন হবে? তিনি বলেন, নির্বাচন যদি হতেই হয় তাহলে সকল পক্ষকেই নির্বাচনের পরিবেশ বজায় রাখতে হবে। কবে এই নির্বাচনে দেশে সুস্থ্য রাজনীতির ধারা ফিরে আসতে পারে আবার এর বিপরিতটাও ঘটতে পারে।