শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > নির্বাচনে হেরে যে বিষয়গুলো নিয়ে বললেন হিলারি

নির্বাচনে হেরে যে বিষয়গুলো নিয়ে বললেন হিলারি

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
নেতৃত্ব দেয়ার একটা সুযোগ ডোনাল্ড ট্রাম্পের পাওয়া উচিত। পরাজয়ের পর প্রথম জন সমাবেশে দেয়া বক্তৃতায় মার্কিন ডেমোক্রেট পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন এ কথা বলেন। সব আমেরিকানের জন্যই  ট্রাম্প একজন সফল প্রেসিডেন্ট হবেন। আমার সমর্থকদের নির্বাচনের ফলাফল মেনে নেয়ার আহ্বান জানাচ্ছি। আমাদের সংবিধানেই শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের বিষয়টি রয়েছে বলেও জানান হিলারি।

স্থানীয় সময় বুধবার নিউইয়র্কের ম্যানহাটনে সমর্থকদের উদ্দেশে দেওয়া ভাষণে হিলারি ক্লিনটন এ কথা বলেন। আমাদের প্রচারণা কেবল এক ব্যক্তি বা একটি নির্বাচনের জন্য ছিল না। যে দেশটিকে আমরা ভালোবাসি তার জন্যই ছিল এ প্রচারণা। আমি দেশের স্বার্থে ট্রাম্পের সঙ্গে কাজ করতে চাই।

আবেগময় এই ভাষণের সময় করতালিতে মুখর হয়ে ওঠে আয়োজন স্থল। এ সময় হিলারির সঙ্গে ছিলেন স্বামী ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন এবং মেয়ে চেলসি ও তার রানিংমেট টিম কেইন তার স্ত্রী অ্যানি হলটনকেও উপস্থিত ছিলেন। ১৮ মাসের বিরামহীন প্রচারণার জন্য তাদের ধন্যবাদ জানান হিলারি। প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্টলেডি মিশেল ওবামার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন হিলারি।

হিলারি বলেন, আমি দুঃখিত যে, আমরা এই নির্বাচনে জয়ী গতে পারিনি। আমরা এটাও দেখেছি যে, আমরা যা ভেবেছিলাম, তার চেয়েও আমাদের জাতি অনেক বেশি বিভক্ত হয়ে পড়েছে। যে মূল্যবোধ আমরা ধারণ করি এবং আমাদের দেশের জন্য যে স্বপ্ন দেখি তা নিয়ে আমরা জয়ী হতে পারিনি।

হিলারি বলেন, এটা কষ্টকর। এই বেদনা দীর্ঘ সময় ধরে থাকবে। পরাজয় কষ্টের হলেও নির্বাচনের ফলাফল মেনে নিয়ে খোলা মনে ট্রাম্পকে রাষ্ট্র পরিচালনার সুযোগ দিয়ে ভবিষ্যতের দিকে তাকাতে সমর্থকদের আহ্বান জানান হিলারি।

ট্রাম্পকে অভিনন্দন জানানোর কথা তুলে ধরে হিলারি বলেন, ‘গতরাতে আমি ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন জানিয়েছি। আমি তাঁকে বলেছি, দেশের স্বার্থে তার সঙ্গে কাজ করব। আমি আশা করি, সব মার্কিন নাগরিকের জন্য প্রেসিডেন্ট হবেন ট্রাম্প।

নির্বাচিত হলে হিলারি হতেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট। তবে সেই ইতিহাস সৃষ্টি হলো না। নির্বাচনের আগে কাচের দেয়াল ভেঙে দেওয়ার কথা বলেছিলেন তিনি। তবে তিনি তা ভাঙতে পারলেন না। তবে আশাবাদী হিলারি বলেন, একদিন, কেউ একজন এই অচলায়তন ভাঙবে। আশা করি, আমরা এখন যা ভাবছি তারও আগে সেটি সম্ভব হবে।

নারী ও মেয়ে শিশুদের উদ্দেশে হিলারি বলেন, আমি আপনাদের একজন, এর চেয়ে আর অন্য কোনো কিছু আমাকে গর্বিত করে না। মেয়ে শিশুদের আশার বাণী শোনিয়ে হিলারি বলেন, তোমাদের গুরুত্ব ও শক্তি নিয়ে কখনোই সন্দিহান থাকবে না। এ বিশ্বে যে সুযোগ আছে এর প্রতিটিতে তোমার অধিকার আছে।

হিলারি আরও বলেন, আমরা যে উন্নততর, আরও শক্তিশালী ও স্বচ্ছ আমেরিকা চাই তা করতে নাগরিক হিসেবে নিজেদের ভূমিকা পালন করা আমাদের দায়িত্ব। আমি জানি, আপনারা তা করবেন।’

দলীয় সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের প্রার্থী হতে পারাটা ছিল আমার জীবনের সবচেয়ে বড় সম্মানের। আমি আপনাদের স্মরণ করিয়ে দিতে চাই যে, এটা এক ব্যক্তি বা একটি নির্বাচনের জন্য ছিল না। এটা ছিল আমাদের দেশের জন্য, যাকে আমরা ভালোবাসি।

মার্কিন গণমাধ্যমে ভোটের দিক থেকে হিলারি এগিয়ে রয়েছেন বলে জানা যায়। তবে   ইলেক্টোরাল ভোটে বিজয় নিশ্চিত করেছেন ডোনাল্ড ট্রাম্প। আগামী ২০ জানুয়ারি  প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব নেবেন রিপাবলিকান এই অরাজনৈতিক নেতা ডোনাল্ড ট্রাম্প।

সূত্র: বিবিসি ও সিএনএন অবলম্বনে