শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > নির্বাচনে জেতার পথ জানালেন ট্রাম্প

নির্বাচনে জেতার পথ জানালেন ট্রাম্প

শেয়ার করুন

অনলাইন ডেস্ক ॥
গত ৩ নভেম্বর অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বড় ব্যবধানে জয়ী হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। গণমাধ্যম এবং পোলিং বুথের ফলাফল অন্তত সেটাই বলছে। তবে এ খবর মানতে নারাজ ডোনাল্ড ট্রাম্প। তিনি এখনও জোর গলায় বলছেন, নির্বাচনে ‘ঠিকভাবে’ ভোট গণনা হলে তিনিই জিতবেন। এই কথা গত এক সপ্তাহ ধরে শুনলেও ঠিক কীভাবে ফলাফল উল্টে যাবে, তা বলছিলেন না এ রিপাবলিকান নেতা। অবশেষে এ বিষয়ে কিছুটা ধারণা দিয়েছেন তিনি।

গত বৃহস্পতিবার রক্ষণশীল সাময়িকী ওয়াশিংটন এক্সামিনারের কলামিস্ট বাইরন ইয়র্ককে দেয়া এক সাক্ষাৎকারে নির্বাচনে রিপাবলিকানদের বিজয়ীয় হওয়ার সম্ভাব্য পথ বাতলে দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। জোর গলায় বলেছেন, তার বিরুদ্ধে কারও বাজি ধরা উচিত হবে না।

সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, বেশ কয়েকটি দোদুল্যমান অঙ্গরাজ্যে যেখানে বাইডেন বিজয়ী হয়েছেন, সেখানে ভোট পুনর্গণনা হলে তার ভালো সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, ‘আমরা উইসকনসিনে জিতব।’ যদিও এ অঙ্গরাজ্যে অন্তত ২০ হাজার ভোটের ব্যবধানে এগিয়ে থাকা বাইডেনকেই জয়ী ধরা হচ্ছে।

গত বুধবার অ্যারিজোনাও হাতছাড়া হয়েছে রিপাবলিকানদের। রাজ্যটিতে অন্তত ১১ হাজার ভোটে পিছিয়ে ডোনাল্ড ট্রাম্প। তা সত্ত্বেও তিনি বলছেন, ‘যদি লাখ লাখ ভোট নীরিক্ষা করতে পারি, আমরা সহজেই আট হাজার ভোট খুঁজে পাব। নীরিক্ষা করতে পারলে সেখানে আমরা ভালো অবস্থায় থাকব।’

এমনকি ১৪ হাজার ভোটে পিছিয়ে থাকা জর্জিয়াতেও জেতার আশা করছেন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট। গত বুধবার অঙ্গরাজ্যটিতে সব ভোট হাতে পুনর্গণনার ঘোষণা দিয়েছেন স্থানীয় নির্বাচন কর্মকর্তারা।

ট্রাম্প বলেন, ‘হাতে গোনাই সবচেয়ে ভালো। মেশিন ঘোরানোর কোনও মানে নেই। আপনি ১০টি ভোট তুলতে পারেন। কিন্তু যখন হাতে গুনবেন- আমার মনে হয়, জর্জিয়াতে আমরা জিততে চলেছি।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হতে প্রয়োজন হয় ২৭০টি ইলেকটোরাল কলেজ ভোট। বিবিসির তথ্যমতে, গত ৩ নভেম্বরের নির্বাচনে ইতোমধ্যেই ২৯০টি ভোট নিশ্চিত করে জয়ী হয়েছেন জো বাইডেন। বাকি রয়েছে জর্জিয়া ও নর্থ ক্যারোলাইনার ফল। এর মধ্যে জর্জিয়ায় এগিয়ে বাইডেন এবং নর্থ ক্যারোলাইনায় ট্রাম্প। রাজ্য দু’টিতে এগিয়ে থাকা প্রার্থীরা জিতলে শেষপর্যন্ত ডেমোক্র্যাটদের ঝুলিতে পড়বে ৩০৬টি ইলেকটোরাল ভোট এবং রিপাবলিকান শিবিরে যাবে ২৩২টি।

সূত্র: আল জাজিরা, পলিটিকো, বিবিসি