রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > আন্তর্জাতিক > নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্পের ছেলে ও জামাতা রাশিয়ার এক আইনজীবীর সঙ্গে বৈঠক করেছিলেন

নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্পের ছেলে ও জামাতা রাশিয়ার এক আইনজীবীর সঙ্গে বৈঠক করেছিলেন

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক ॥
রাশিয়া যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রভাব ফেলেছে এমন বিতর্কের মাঝে জানা গেছে নির্বাচনী প্রচারণার সময় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছেলে জুনিয়র ট্রাম্প ও জামাতা জারেদ কুশনার ক্রেমলিনের সঙ্গে সম্পর্ক রাখেন রাশিয়ার এমন এক আইনজীবীর সঙ্গে বৈঠক করেছিলেন। যুক্তরাষ্ট্রের ট্রাম্প সমর্থিত মিডিয়া ফক্স নিউজ এ ঘটনাকে রাশিয়ার সঙ্গে নতুন সম্পর্ক বা যোগসূত্র হিসেবে অভিহিত করেছে। নিউইয়র্ক টাইমস বলছে রিপাবলিকান দলের প্রার্থী হিসেবে ট্রাম্পের মনোনয়নের দুই সপ্তাহ পর ওই বৈঠক হয়।

ওই বৈঠকে ট্রাম্পের নির্বাচনী প্রচারণার প্রধান পল জে ম্যানাফোর্ট, ট্রাম্প জামাতা জারেদ কুশনার ও ছেলে জুনিয়র ট্রাম্প যোগ দেন। গত বছর ৯ জুন ট্রাম্প টাওয়ারে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এ বৈঠকের মধ্যে দিয়ে রাশিয়ার জাতীয় নেতাদের সঙ্গে সম্পর্ক রাখেন এমন এক রুশ আইনজীবীর সঙ্গে ট্রাম্পের দলের ঘনিষ্ট লোকজনের সঙ্গে যোগাযোগ বা সম্পর্কের প্রমাণ মিলল। ট্রাম্পের ছেলে হিসেবে ট্রাম্প জুনিয়রের কোনো রাজনৈতিক বৈঠকে যোগ দেওয়ার বিষয়টি এই প্রথম প্রকাশ পেল। ট্রাম্প জুনিয়র ও জারেদ কুশনারের প্রতিনিধিরা এ ধরনের বৈঠকের সত্যতা স্বীকার করেছেন। ট্রাম্প পুত্র বলেন, এধরনের বৈঠক ছিল একেবারেই প্রাথমিক পর্যায়ের এবং দত্তক কর্মসূচি নিয়ে। তবে ট্রাম্পের নির্বাচনী প্রচারণা ওই বৈঠকের বিষয় বস্তু ছিল কি না সে সম্পর্কে কোনো কিছু জানা যায়নি।

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো এধরনের সিদ্ধান্তে পৌঁছেছে যে রাশিয়ার হ্যাকাররা ট্রাম্পের পক্ষে নির্বাচনে প্রচারণা বা প্রভাব সৃষ্টির তৎপরতা চালিয়েছিল। তবে প্রেসিডেন্ট ট্রাম্প তা প্রত্যাখান করেন। ট্রাম্পের প্রতিপক্ষ হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রার্থীতা রোধ করার জন্যে রাশিয়ার হ্যাকাররা সাইবার এ্যাটাক করেছিল তাও নাকচ করেন ট্রাম্প। পরে তিনি স্বীকার করেন, মার্কিন গোয়েন্দারা এ বিষয়ে যা ভাবছে তা সঠিক হতে পারে তবে নির্বাচনে রাশিয়ার সরাসরি প্রভাব বিস্তারের বিষয়টি ট্রাম্প আমলে নেননি।