শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > গ্যালারীর খবর > নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥
বাংলাদেশের আইন মন্ত্রী আনিসুল হক বলেছেন সড়ক দূর্ঘটনা ঠেকাতে দ্রুত বিচার ট্রাইব্যুনাল চিন্তা করছে সরকার। তিনি জানিয়েছেন বাংলাদেশে রোড ট্রান্সর্পোট অথরিটি এ্যাক্ট ২০১৮ নামে প্রস্তাবিত একটি আইনে ধারা রাখতে চায় সরকার।

এমন এক সময় তিনি এপ্রসঙ্গে বলেছেন যখন দুই শিক্ষার্থী সড়ক দূর্ঘটায় মৃত্যুর পর আন্দোলনে উত্তাল রাজধানী ঢাকা।
কী কারনে দ্রুত বিচারের কথা ভাবছে সরকার।

শিক্ষার্থীদের আন্দোলনের সাথে এর কোন সম্পর্ক আছে কী?

প্রশ্নের জবাবে,আইন মন্ত্রী আনিসুল বলেন, এই আইনের মধ্যে দ্রুত বিচারে বিচার হবে এ রকম কথা লেখা আছে তা নয়। বেপারটা হচ্ছে এ রকম আমাদের দেশের দ্রুত বিচার ট্রাইব্যুনাল আইন আছে। আমরা যে মামলাকে গুরুত্বপূর্ণ মনে করি । জনগরুত্বপূর্ণ মনে করলেই স¦রাষ্ট্রমন্ত্রালয় পাঠাই। দ্রুত বিচার ট্রাইব্যুনাল বলে এটা আদালত আছে প্রত্যেক বিভাগে । সেই আদালতে দ্রুত বিচার করতে পারবে।

সেটাকে সড়ক দূর্ঘটনার নিয়ে আসার কথা চিন্তা করা হচ্ছে?

প্রশ্নের জবাবে,জনগুরুত্বপূর্ণ মনে হলেই নিশ্চয়ে সেটাকে আনা হবে। এই যে দুঃখজনক । এই অন্যায় যারা ঘটিয়েছে তাদের শাস্তি হওয়া উচিত। এ রকম অন্যায় আর না হয়। তা হলে যাদের প্রাণ গেল তাদের প্রতি শ্রদ্ধা করা উচিত। এরকম মামলা দ্রুত বিচারে যাওয়াটা স্বাভাবিক ।

বাংলাদেশের রাজধানী ঢাকায় সড়ক দূর্ঘটায় দুই শিক্ষার্থী নিহত ঘটনাকে কেন্দ্র করে আন্দোলন এখন দেশ ব্যাপি ছরিয়ে পরেছে। গতকাল শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে শিক্ষার্থীরা অবস্থান নেওয়ায় দিনভর অচল হয়ে পড়েছিল।
স্কুল ও কলেজ পড়–য়া কিশোরেরা যে প্রর্যায় আন্দোলনকে নিয়ে গেছে। তার কাছাকাছি সময় তা বড় কোন রাজনৈতিক দল করতে পারেনি। শিক্ষার্থীদের এই আন্দোলনকে সরকারের জন্য বিব্রতকর হয়ে পরেছে।
এ বিষয়ে জানতে কথা হয়েছে ।

ঢাকা বিশ্ববিদ্যালয় নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক মির্জা তসলিমা সুলতানা বলেন, শিক্ষার্থীরা সারাদেশে যে আন্দোলন অব্স্থান করছে , সরকার যেহেতু অস্বীকার করছে। শিক্ষার্থীদের পাশকাটিয়ে চলছে। সরকারের এ সময় এরকম ঘটনায় বিব্রতকর। যেহেতু প্রত্যেক শিক্ষার্থীদের বয়ষ ১৮ বছরের নিচে। এতে সরকার অনেটা বিব্রতকর অবস্থায় আছে।

সূত্র : বিবিসি বাংলা