শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > নিউইয়র্কে হাসিনা মনমোহন বৈঠক

নিউইয়র্কে হাসিনা মনমোহন বৈঠক

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের সঙ্গে বৈঠক করেছেন। শনিবার নিউইয়র্কে দুপুর পৌনে ১টায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আলোচনা হয়। কূটনৈতিক সূত্রে জানা যায়, বৈঠকে শেখ হাসিনা মনমোহন সিংকে জানান, আসন্ন নির্বাচন নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে এবং তাতে প্রধান বিরোধী দল অংশ নেবে বলে তিনি আশা করছেন। নির্বাচনের জন্য আওয়ামী লীগ ইতোমধ্যে কাজ শুরু করে দিয়েছে। প্রতিটি জেলার তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের কাছ থেকে তিনজন প্রার্থীর নাম চাওয়া হয়েছে। ভারতের প্রধানমন্ত্রীকে তিনি আরও বলেন, নির্বাচন ইস্যুতে সংবিধান মেনে চলা হবে। এ সময় মনমোহন সিং শেখ হাসিনা সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করেন এবং দু’দেশের বিদ্যমান সুসম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে বলে আশা প্রকাশ করেন। ২৮ সেপ্টেম্বর ছিল শেখ হাসিনার জন্মদিন।

তাই ভিন্ন আবহে এই বৈঠক হয়।

ঢাকার কূটনৈতিক সূত্রগুলো জানায়, যুক্তরাষ্ট্র সময় ২৮ সেপ্টেম্বর দুপুর পৌনে ১টায় (বাংলাদেশ সময় ২৮ সেপ্টেম্বর রাত পৌনে ১১টা) আধ ঘণ্টার এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকটি নিউইয়র্ক প্যালেস হোটেলে হওয়ার কথা থাকলেও সময় স্বল্পতার কারণে তা শেষ পর্যন্ত জাতিসংঘ সদর দফতরেই অনুষ্ঠিত হয়। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে দুই নেতার মধ্যে দ্বিপীয় ওই বৈঠক হয়।

ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং গতকালের বৈঠকের প্রতীায় আছেন বলে গত বুধবার নয়াদিল্লি থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হওয়ার আগে এক বিবৃতিতে জানান। মনমোহন সিং তার বিবৃতিতে বৈঠকের আলোচ্যসূচি সম্পর্কে কিছু বলেননি।

তবে ঢাকার কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, ওই বৈঠকে দ্বিপীয় সম্পর্ক এবং এর আগে নেওয়া সিদ্ধান্তগুলো বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয়েছে। আলোচ্যসূচিতে বিশেষ গুরুত্ব পেয়েছে স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়ন এবং তিস্তার পানিবণ্টনের মতো ঝুলে থাকা বিষয়গুলো। সীমান্তে হত্যা বিশেষ করে ফেলানী খাতুন হত্যার বিষয়েও বৈঠকে আলোচনা হয়ছে।

সূত্র জানায়, বৈঠকে উভয় দেশের পরিস্থিতি ও বাংলাদেশে আসন্ন নির্বাচন এবং এর প্রস্তুতি নিয়েও আলোচনা হয়।