রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > নাশকতা এড়াতে ১০ জেলায় বিজিবি

নাশকতা এড়াতে ১০ জেলায় বিজিবি

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥
ঢাকা: জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিলের রায়কে কেন্দ্র করে দেশের ১০ জেলায় বর্ডার গার্ড বাংলাদেশ(বিজিবি) মোতায়েন করা হয়েছে।

এছাড়াও জেলা ও উপজেলা শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে মোতায়েন থাকবে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব),পুলিশ, আর্মড পুলিশ ও গোয়েন্দা সংস্থা, এপিবিএন ও রিজার্ভ ফোর্সসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

বাংলানিউজের স্টাফ ও ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্টদের পাঠানো খবর:

রাজশাহী: বুধবার রায় ঘোষণা করা হলেও মঙ্গলবার বিকেল থেকেই মহানগরীতে পুলিশের টহল জোরদার করা হয়েছে। স্ট্রাইকিং ফোর্স হিসেবে পাঁচ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে রাতেই। প্রস্তুত রাখা হয়েছে আরও দুই প্লাটুন বিজিবি।

এছাড়া বুধবার ভোর থেকে নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশ মোতায়েন করা হবে। সকাল থেকে প্রধান সড়কসমূহে যৌথভাবে টহল দিবে পুলিশ ও র‌্যাব।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) রাজশাহী-৩৭ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আনোয়ার-উল-আলম বাংলানিউজকে জানান, এ ব্যাপারে মহানগর পুলিশ ও জেলা প্রশাসনের সঙ্গে রাতে বৈঠক রয়েছে।

এছাড়া রাজশাহী জেলা এবং বিভাগের অন্যান্য জেলায়ও প্রয়োজন অনুযায়ী বিজিবি মোতায়েন করার জন্য প্রস্তুতি চলছে বলেও জানান লেফটেন্যান্ট কর্নেল আনোয়ার-উল-আলম।

সার্বক্ষণিক প্রস্তুত রাখা দুই প্লাটুন বিজিবি সদস্য বুধবার জেলার মধ্যে কোথাও বড় ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটলে সেখানে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করবে।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (সদর) তানভীর হায়দার চৌধুরী বাংলানিউজকে জানান, মহানগরবাসীর নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। আইন-শৃঙ্খলা বিঘ্নিত হয় এমন কর্মকাণ্ড কোনোভাবেই বরদাস্ত করা হবে না। কেউ নাশকতার চেষ্টা চালালে তা কঠোর হাতে দমন করা হবে।

রংপুর: রংপুরে দুই প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। জেলা প্রশাসক ফরিদ আহমেদ খবরের সত্যতা নিশ্চিত করেছেন।

এদিকে, জামায়াত-শিবিরের এলাকা হিসেবে পরিচিত রংপুরের মিঠাপুকুর ও পীরগাছা উপজেলায় পুলিশের নজরদারি বাড়ানো হয়েছে।

রংপুর নগরীর গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে চেকপোস্ট বসানো হয়েছে। শিবিরের ঘাঁটি হিসেবে পরিচিত নগরীর পার্কের মোড়, মর্ডান মোড়, আশরাতপুর, দর্শনা এলাকায় বেসরকারি ছাত্রাবাসগুলোতে পুলিশ তল্লাশি চালিয়েছে।

রংপুর গোয়েন্দা বিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, আজ রাতে জামায়াত শিবিরের নেতাকর্মীরা নগরীর আশপাশ এলাকাগুলোতে জড়ো হওয়ার জন্য তাদের তৎপরতা চালিয়ে যাচ্ছে। তারা রংপুর- ঢাকা, রংপুর-দিনাজপুর ও রংপুর- কুড়িগ্রাম সড়কে বড় ধরনের সহিংস ঘটনা ঘটাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রংপুরের পুলিশ সুপার আব্দুর রাজ্জাক জানিয়েছেন, সাঈদীর রায়কে কেন্দ্র করে রংপুর জেলায় পুলিশের বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। নগরীর গুরুত্বপূর্ণ এলাকাসহ বিভিন্ন এলাকায় পুলিশের টহল বৃদ্ধি করা হয়েছে। গোয়েন্দা নজরদারিতে রয়েছে গোটা জেলা শহর। এছাড়া টহল বৃদ্ধি করা হয়েছে।

সিলেট: বিভাগজুড়ে নিরাপত্তায় থাকবে সাত সহস্রাধিক পুলিশ। সেই সঙ্গে মঙ্গলবার রাত থেকেই সাদা পোশাকে মাঠ চষে বেড়াচ্ছেন গোয়েন্দা সংস্থার সদস্যরা। সঙ্গে থাকছে এপিবিএন, রিজার্ভ ফোর্স, বিজিবি ও র‌্যাব। নগরী, জেলা ও উপজেলা সদরগুলোতে থাকবে ভ্রাম্যমাণ আদালত।

ইতোমধ্যে নগরী ও জেলা-উপজেলা সদরগুলোতে চৌকি বসিয়ে তল্লাশি করা হচ্ছে। নিরাপত্তা ব্যবস্থার এ পরিকল্পনা মঙ্গলবার সন্ধ্যা রাত থেকে চলছে।

সিলেট জেলা পুলিশ সুপার নূরে আলম মিনা বাংলানিউজকে বলেন, জেলা পর্যায়ে সহস্রাধিক পুলিশের পাশাপাশি গোয়েন্দা সংস্থা, আরো প্রায় ৫শ‘ এপিবিএন ও রিজার্ভ ফোর্স মাঠে নামানো হয়েছে। একই সঙ্গে র‌্যাব সদস্যরাও নিরাপত্তায় নিয়োজিত থাকবে বলে জানান তিনি।

সিলেটের জেলা প্রশাসক শহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে বিভাগীয় শহর ছাড়াও প্রতি উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তারা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন। এছাড়া সিলেট নগরীতে ২ জন ম্যাজিস্ট্রেট মোতায়েন থাকবে।

তিনি বলেন, মেট্রোপলিটন ও জেলা পুলিশ থেকে ৩ প্লাটুন বিজিবি যেকোনো পরিস্থিত মোকাবেলায় প্রস্তুত থাকবে।

সিলেট রেঞ্জের অতিরিক্ত উপ মহাপুলিশ পরিদর্শক মো. শাখাওয়াত হোসেন বাংলানিউজকে বলেন, জামায়াতের আমির সাঈদীর রায় উপলক্ষে রেঞ্জের আওতাধীন সব জেলার গুরুত্বপূর্ণ স্থাপনায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। গোয়েন্দা সংস্থা, এপিবিএন ও রিজার্ভ ফোর্স ও বিজিবি ছাড়া প্রায় ৩ সহস্রাধিক পুলিশ সদস্য নিরাপত্তায় নিয়োজিত রয়েছে।

ফেনী: যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ফেনীতে ২ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে।

ফেনীর জেলা প্রশাসক হুমায়ূন কবির খোন্দকার মঙ্গলবার রাতে বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বুধবার সকাল থেকে গভীর রাত পর্যন্ত শহরের বিভিন্ন স্থানে টহলে থাকবেন।

অন্যদিকে শহরের ট্রাংক রোড, এসএসকে সড়ক, পাঠানবাড়ী রোড়, কুমিল্লা বাস স্ট্যান্ডসহ বেশ কয়েকটি সড়কে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

যেকোনো প্রকারের নাশকতা এড়াতে বিজিবি-পুলিশ ছাড়াও মাঠে তৎপর থাকবে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ফেনী ক্যাম্পের সদস্যরা।

ফেনীর অতিরিক্ত পুলিশ সুপার সাইফুল হক বাংলানিউজকে জানান, যেকোনো নাশকতা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত রয়েছে।

বগুড়া: আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বগুড়ায় ৪ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবার রাত সোয়া ১০টার দিকে জেলা প্রশাসনের পক্ষে বগুড়ার ডেপুটি নেজারত কালেক্টর(এনডিসি)মো. আরিফুজ্জামান বাংলানিউজকে জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ও স্বাভাবিক রাখতে বগুড়া জেলা প্রশাসকের চাহিদা অনুযায়ী ৪ প্লাটুন বিজিবি বগুড়ায় মোতায়েন করা হয়েছে।

বগুড়ার পুলিশ সুপার মোজাম্মেল হক পিপিএম বাংলানিউজকে জানান, পুলিশ বাড়তি নিরাপত্তার কারণে টহল জোরদার করেছে। জনসাধারণ নির্বিঘ্নে শহরে চলাচল করতে পারবে। তাছাড়া নাশকতা রোধে সব ধরনের প্রস্তুতি রয়েছে জেলা পুলিশের।

গাইবান্ধা: জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিলের রায়কে কেন্দ্র করে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে গাইবান্ধায় ২ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে।

গাইবান্ধার অতিরিক্ত পুলিশ সুপার মোশরাফ হোসেন মঙ্গলবার রাতে বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিশেষ করে জেলার স্পর্শকাতর পলাশবাড়ী ও সুন্দরগঞ্জ উপজেলার বিভিন্নস্থানে টহলে থাকবে বিজিবি। কারণ অতীতে এ দু’উপজেলায় ব্যাপক নাশকতার ঘটনা ঘটেছে।

এছাড়া জেলাশহরসহ অন্যান্য উপজেলাতেও অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

যেকোনো প্রকারের নাশকতা এড়াতে বিজিবি-পুলিশ ছাড়াও মাঠে তৎপর থাকবে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-১৩ গাইবান্ধা ক্যাম্পের সদস্যরা।

ঝিনাইদহ: জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিলের রায়কে ঘিরে কঠোর নিরাপত্তা নেওয়া হয়েছে ঝিনাইদহে।

মঙ্গলবার সন্ধ্যা থেকে জেলার ৬ উপজেলায় ৪ প্লাটুন বিজিবি মোতায়েন ছাড়াও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও পুলিশের কঠোর নজরদারি জোরদার করা হয়েছে।

ঝিনাইদহ জেলা প্রশাসক মো. শফিকুল ইসলাম বাংলানিউজকে জানান, জামায়াত শিবিরের নাশকতা দমনে ঝিনাইদহ সদর ও কোটচাঁদপুর উপজেলা শহরে ৪ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

তিনি আরো জানান, এছাড়া যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে গুরুত্বপূর্ণ স্থানে র‌্যাব পুলিশ ও গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে।

নোয়াখালী: নোয়াখালীতে ৩ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

বুধবার ভোর ৬টা থেকে জেলা শহরসহ বিভিন্ন স্পর্শকাতর স্থানসমূহে বাংলাদেশ বর্ডার গার্ডের (বিজিবি) ৩ প্লাটুন টহল দেবে।

জেলা পুলিশ সুপার (এসপি) ইলিয়াছ শরীফ নোয়াখালীতে বুধবার ভোর থেকে ৩ প্লাটুন বিজিবি মোতায়েনের বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন।

গত বছর ২৮ ফেব্রুয়ারি মানবতা বিরোধী অপরাধে জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসেন সাঈদীকে ফাঁসির দণ্ডাদেশ দেওয়াকে কেন্দ্র করে নোয়াখালীর বেগমগঞ্জের রাজগঞ্জে হিন্দু সম্প্রদায়ের বাড়ি-ঘরে হামলা ও আগুন দিয়ে জ্বালিয়ে দেওয়া হয়।

জেলা শহরের দত্তের হাট বাজারে দোকানপাটে ভাঙচুর ও ২০টি যানবাহনে আগুন দেয় জামায়াত-শিবিরের বিক্ষুব্ধ নেতাকর্মীরা। এসব ঘটনায় ওই সময় বাস শ্রমিক, পথচারী ও জামায়াত-শিবিরের কর্মীসহ ৪ জন নিহত হন।

ফরিদপুর: ফরিদপুরে বুধবার সকাল থেকে ২ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হবে বলে জানিয়েছেন ফরিদপুরের জেলা প্রশাসক সরদার সরাফত আলী।

ফরিদপুরের জেলা প্রশাসক সরদার সরাফত আলী বাংলানিউজকে জানান, ফরিদপুরের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ফরিদপুরের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ২ প্লাটুন বিজিবির জন্য আবেদন জানানো হয়।

তিনি জানান, জেলার যেকোনো জায়গায় পরিস্থিতি অনুযায়ী বিজিবি কাজ করবে। এছাড়া জেলার গুরুত্বপূর্ণ পয়েন্টে বিজিবি টহল দিবে। বিজিবির পাশাপাশি পুলিশ ও র‌্যাব সদস্যরা আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে অধিকতর তৎপর রয়েছে।

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে কঠোর নিরাপত্তার প্রস্তুতি নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। নাশকতাসহ অপ্রত্যাশিত ঘটনা এড়াতে থাকছে তিন প্লাটুন বিজিবি।

এদিকে, রাতে জেলার কমলনগর উপজেলার চরমার্টিন ইউনিয়ন জামায়াতের সভাপতি আবদুল আলীকে (৪০) গ্রেফতার করেছে পুলিশ। তার বিরুদ্ধে বিভিন্ন সময়ে সরকার বিরোধী কর্মকাণ্ডে একাধিক মামলা রয়েছে।

লক্ষ্মীপুর জেলা প্রশাসক এ কে এম টিপু সুলতান মঙ্গলবার রাত ১১টার দিকে বিজিবি মোতায়েনের বিষয়টি নিশ্চিত করে বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কুমিল্লা থেকে তিন প্লাটুন বিজিবি আনা হয়েছে।

কমলনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন করিব জানান, সম্প্রতি উপজেলা জামায়াতের আমির মাওলানা হুমায়ুন কবির গ্রেফতার হাওয়ার পর থেকে জামায়াত অধ্যুষিত কমলনগরের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

তবুও নাশকতা এড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা থাকছে। চর মার্টিন ইউনিয়ন জামায়াত সভাপতি গ্রেফতারের বিষয়টিও নিশ্চিত করেছেন ওসি।

জেলার রায়পুর রামগঞ্জ রামগতি ও সদর উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। সম্ভাব্য সহিংসতাপ্রবণ এলাকায় পুলিশের পাশাপাশি থাকবে বিজিবি। বাংলানিউজ