শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > নাইজেরিয়ায় জোড়া বোমা হামলায় নিহত ৭০

নাইজেরিয়ায় জোড়া বোমা হামলায় নিহত ৭০

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

ঢাকা: নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বর্নো রাজ্যে একটি শরণার্থী শিবিরে জোড়া আত্মঘাতী বোমা হামলায় ৭০ জনের বেশি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ৭৮ জন। স্থানীয় সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল জাজিরা।

তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তবে নাইজেরিয়ার সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারাম সাধারণত এ জাতীয় হামলা চালিয়ে থাকে।

মঙ্গলবার রাজ্যের মাইদিগুরি শহর থেকে ৮০ কিলোমিটার উত্তর পূর্বাঞ্চলীয় দিকাওয়া শহরের এক আশ্রয় শিবিরে ওই হামলার ঘটনাটি ঘটে। জঙ্গি গোষ্ঠী বোকো হারামের দুই নারী সদস্য ওই হামলা চালায় বলে জানা গেছে। শিবিরের গৃহহীন মানুষেরা খাবারের জন্য লাইনে দাঁড়িয়েছিল। এ সময় বিস্ফোরণ দুটি ঘটানো হয়। নিহতদের অধিকাংশই নারী।

বর্নো রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপণা সংস্থার কর্মকর্তা আহমেদ সাতোমি আল জাজিরাকে বলেছেন, এ ঘটনায় একজন নারীকে গ্রেপ্তার করা হয়েছে। হামলাকারী দুই নারীর সঙ্গে তিনিও ছিলেন। পুলিশের জিজ্ঞাসাবাদে তিনি জানিয়েছেন, তারও হামলায় অংশ নেয়ার কথা ছিল। কিন্তু হঠাৎ করে নিজের বাবা-মাকে দেখার পর তিনি নিজের দেহের সঙ্গে থাকা বিস্ফোরক দ্রব্যে বিস্ফোরণ ঘটানো থেকে বিরত থাকেন।

বোকো হারামের ছয় বছরের সন্ত্রাস ও সহিংসতায় প্রায় ২০ হাজার মানুষ নিহত হয়েছেন। গৃহহীন বাস্তুচ্যুত হয়েছেন ২০ লাখেরও বেশি মানুষ। দিকওয়া শিবিরটিতে প্রায় ৫০ হাজার বাস্তুচ্যুত মানুষ আশ্রয় নিয়ে আছে।