শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > নতুন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমতি দেয়া হচ্ছে না

নতুন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমতি দেয়া হচ্ছে না

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশে মোট ৭১টি বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে। সম্প্রতি আরো নতুন ৭টি বিশ্ববিদ্যালয়ের অনুমতি দেয়া হয়েছে। অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে যারা যথাযথ নিয়মনীতি না মেনে শিাকার্যক্রম চালাচ্ছে বলে অভিযোগ রয়েছে। ঢাকাসহ দেশের বিভিন্ন শহরে এসব বিশ্ববিদ্যালয়ে ছোট ছোট ক্যাম্পাস গড়ে উঠেছে। এদের বিরুদ্ধে অভিযোগ উঠার পর বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বলেছে আপাতত আর নতুন কোন বিশ্ববিদ্যালয়ের অনুমতি দেয়া হবে না ।

ঢাকার কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিার্থীরা বলেছেন, সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া গেলে খেলার জন্য উন্মুক্ত মাঠ পাওয়া যেত। যা ছাত্রছাত্রীদের জন্য খুবই জরুরি। কিন্তু বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মাঠতো দুরের কথা খোলামেলা দাঁড়িয়ে কথা বলার পরিবেশ পর্যšত্ম নেই।

বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী বলেছেন, শহরের ব্য¯ত্মতম ও কোলাহল পরিবেশে শিার্থীদের অনেক সমস্যা হয়। নিজস্ব ক্যাম্পাস না থাকায় শিার্থীদের সুষ্ঠু পরিবেশ দেয়া সম্ভব হচ্ছে না। আমরা দ্রুত ক্যাম্পাস স্থানাšত্মর করব।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক একে আজাদ চৌধুরী বলেছেন, কিছু বিশ্ববিদ্যালয় আছে যারা নিয়মনীতি না মেনে শিার নামে বাণিজ্য করছে। যে সকল বিশ্ববিদ্যালয় অনুমতি ছাড়া শিাকার্যক্রম চালিয়ে যাচ্ছে তাদের ওপরে চাপ সৃষ্টি করা হয়েছে ক্যাম্পাসগুলো বন্ধ করার জন্য।

যেসব বিশ্ববিদ্যালয় নিয়মনীতি অনুসরণ করে না তাদেরকে নতুন কোনো সাবজেক্টও দেয়া হচ্ছে না এবং ছাত্র-ছাত্রী ভর্তি করাও হচ্ছে না। এ সকল বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেয়া হচ্ছে।

শিার্থীদের উদ্দেশ্যে অধ্যাপক আজাদ বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির আগে যদি তারা বিশ্ববিদ্যালয়ের মুঞ্জরী কমিশনের অনুমোদিত বিশ্ববিদ্যালয়গুলোর গ্রেডিং দেখে নেয় তাহলে ভর্তির েেত্র প্রতারণার শিকার হবার সম্ভাবনা কম থাকে।

তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিার্থীরা মনে করেন তারা উন্মুক্ত পরিবেশে পড়তে না পারলেও রাজনীতি মুক্ত পরিবেশে পড়তে পারছেন। আবার নিয়মিত কাস ও পরিা হচ্ছে এর ফলে শিার্থীদের অতিরিক্ত সময় ব্যয় করতে হচ্ছে না।