শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > তথ্যপ্রযুক্তি > নতুন ফাইবার অপটিকে যুক্ত হচ্ছে বাংলাদেশ

নতুন ফাইবার অপটিকে যুক্ত হচ্ছে বাংলাদেশ

শেয়ার করুন

বাংলাভূমি ডেস্ক ॥ গ্রাহকদের উচ্চগতির ইন্টারনেট সেবা দিতে ভারতীয় এয়ারটেল বাংলাদেশকে একটি আন্তর্জাতিক ফাইবার অপটিক কেবলে যুক্ত করতে যাচ্ছে।
ভারতীয় এয়ারটেলের পক্ষে সোমবার বাংলাদেশের এয়ারটেলের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, ভারতের পশ্চিম বাংলার বনগাঁ থেকে পেট্রাপোল- বেনাপোল বর্ডার পর্যন্ত বিস্তৃত এ লিংকটি উভয় দেশের মধ্যবর্তী ভয়েস ও ডাটা সংযোগ ব্যবস্থা এবং বাংলাদেশের সঙ্গে বাকি বিশ্বের ট্রানজিট ট্রাফিক আরও উন্নত করবে।
এছাড়াও লিংকটি, আসন্ন থ্রিজি সেবার জন্য শক্তিশালী নেটওয়ার্ক অবকাঠামো এবং উচ্চ ব্যান্ডউইথ প্রদান করতে সক্ষম হবে। এয়ারটেল বাংলাদেশ লিমিটেডের সিইও ক্রিস টবিট বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যকার চালুকৃত এই টেরেস্ট্রিয়াল অপটিক্যাল ফাইবার, বাংলাদেশের টেলিযোগাযোগ খাতের উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
এর ফলে বাংলাদেশ, উন্নত ভয়েস ও ডাটা সেবাসহ বিশ্বব্যাপী সংযোগ স্থাপন করতে সক্ষম হবে। এয়ারটেলের স্থানীয় ও বৈশ্বিক অত্যাধুনিক নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত এই  কেবল এন্টারপ্রাইজ ও ক্যারিয়ার গ্রাহকদের জন্য বাংলাদেশ এবং প্রধান ব্যবসায় কেন্দ্র যেমন সিঙ্গাপুর, লন্ডন, চেন্নাই, মুম্বাই ও লস অ্যাঞ্জেলেসের সঙ্গে নিরবচ্ছিন্ন সংযোগ স্থাপনে সহায়ক হবে।
এই  কেবলটি আইটিসি (ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল কেবল) লাইসেন্সধারী দ্বারা, বেনাপোল বর্ডার থেকে ঢাকা পর্যন্ত স্থাপিত ফাইবার ব্যাকবোনের সঙ্গে সংযুক্ত।