শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > নগ্ন হয়ে পর্বতে উঠলে ১৭৫ ডলার জরিমানা!

নগ্ন হয়ে পর্বতে উঠলে ১৭৫ ডলার জরিমানা!

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ নগ্ন হয়ে পর্বতে উঠলে আর কোন ছাড় দেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে সুইজারল্যান্ডের একটি এলাকার কর্তৃপক্ষ।

তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তবে কর্তৃপক্ষের এ ঘোষণা মানতে নারাজ নগ্ন পর্বতারোহীরা। পর্বতকে সম্মান জানাতে তারা পোশাক ছাড়াই পর্বতে উঠতে চান। তাই কর্তৃপক্ষের এ আইনের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করতে যাচ্ছেন নগ্ন পর্বতারোহীরা।

ইউরোপের আল্পস পর্বতমালাকে ‘সম্মান জানাতে’ বহু পর্বতারোহী সম্পূর্ণ নগ্ন হয়ে সেখানকার বিভিন্ন পর্বতশৃঙ্গে আরোহন করেন। সম্প্রতি সুইজারল্যান্ডের একটি প্রশাসনিক এলাকা ‘অ্যাপেনজেল ইনেরহোডেন’ কর্তৃপক্ষ এতে বাধ সাধেন। ভোটাভুটি করে পাস করেন নতুন বিধান। বিধান অনুযায়ী যে উদ্দেশ্যেই হোক এ এলাকায় নগ্নভাবে পর্বতারোহন করা যাবে না। নতুন আইন পাশ করার পর নগ্ন অবস্থায় কোনো পর্বতারোহী ধরা পড়লে তাদের ১৭৫ ডলার সমপরিমাণ মুদ্রা জরিমানা করা হবে।

এলাকাটি সুইজারল্যান্ডের অন্যতম প্রাচীনপন্থী এলাকা হিসেবে পরিচিত। এখানে ১৯৯০ সালে নারীদের ভোটাধিকার দেওয়া হয়। সম্প্রতি এখানেই নগ্ন অবস্থায় পর্বতারোহন বেশ বেড়ে গিয়েছিল। নগ্ন পর্বতারোহীদের বক্তব্য, তারা এ পর্বতমালাকে সম্মান জানাতেই নগ্ন দেহে শুধু একটি জুতো পরে পর্বতারোহন করে।

স্থানীয় এক বয়স্ক ব্যক্তি বলেন, ‘ইশ্বর হয়তো আমাদের নগ্ন অবস্থায় সৃষ্টি করেছেন। কিন্তু তিনি আমাদের দেহ ঢাকার জন্য পোশাকও দিয়েছেন।’

এ আইনের প্রতিক্রিয়ায় পুইশতোলা নামে একজন নগ্ন পর্বতারোহী বলেন, ‘আমার কাছে নগ্ন অবস্থায় পর্বতারোহন সম্পূর্ণ পরিবেশের সঙ্গে মানিয়ে চলা। শান্তিপূর্ণ পরিবেশের পাশাপাশি আমার নিজেরও কিছুটা চ্যালেঞ্জ বাড়ে এতে।’তিনি আরো বলেন, ‘আমরা নগ্ন পর্বতারোহীরা কোনো আইন ভঙ্গকারী নই। আর আমরা এ আইনের বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে আপিল করবো।’