শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > খেলা > দ. আফ্রিকায় খেলবেন ক্রিকেটের আট ফেরীওয়ালা

দ. আফ্রিকায় খেলবেন ক্রিকেটের আট ফেরীওয়ালা

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক ॥

ভারতের আইপিএল, বাংলাদেশের বিপিএল, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগের সাথে পাল্লা দিতে নতুন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ চালু করতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা। আর এই টুর্নামেন্টে আট বিদেশি তারকা ক্রিকেটারকে দুই বছরের জন্য ভিন্ন ভিন্ন দলে খেলাতে নাম প্রকাশ করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

অস্ট্রেলিয়ার বিগব্যাশ, ভারতের আইপিএল, বাংলাদেশের বিপিএল, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল), পাকিস্তান সুপার লিগের (পিএসএল) মতোই ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টি-টোয়েন্টি টুর্নামেন্ট চালু করছে দক্ষিণ আফ্রিকা। টুর্নামেন্টের নাম রাখা হয়েছে টি-টোয়েন্টি গ্লোবাল লিগ। আট দল নিয়ে দক্ষিণ আফ্রিকার এই ‘মেগা ইভেন্ট’ এই বছরের শেষের দিকে আয়োজিত হতে পারে।

আর এই মেগা ইভেন্টের প্রথম দুটি আসরে আট দলের হয়ে আট বিদেশি তারকা ক্রিকেটার থাকছেন। ক্রিকেটের আট ফেরীওয়ালা আটটি ফ্র্যাঞ্চাইজিভিত্তিক দলে খেলবেন। তাদের নিলামেও তোলা হবে। নিয়মানুযায়ী যে ফ্র্যাঞ্চাইজি নির্দিষ্ট ক্রিকেটারের জন্য বেশি দাম হাঁকাতে পারবে সেই দলই নির্দিষ্ট ওই ক্রিকেটারকে খেলাতে পারবে।

ফাফ ডু প্লেসিস, কুইন্টন ডি কক, হাশিম আমলা, ডেল স্টেইন, মরনে মরকেল ও ডি ভিলিয়ার্সের মতো তারকাদের নিয়েই হবে নতুন এই লিগ। এ জন্য আটটি দলের নাম চেয়ে দরপত্র ছেড়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দ্বারা বিদেশি মালিকানাও খুঁজছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ ক্রিকেট সংস্থা।

মেগা ইভেন্টের দুই আসরের জন্য আয়োজক কমিটি আট বিদেশি ক্রিকেটারের নাম ঘোষণা করেছে। এই আট তারকার মধ্যে নেই ভারত-পাকিস্তান-বাংলাদেশ কিংবা অস্ট্রেলিয়ার কোনো ক্রিকেটার। সর্বোচ্চ তিন ক্রিকেটার রয়েছেন ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের। একজন করে শ্রীলঙ্কা আর নিউজিল্যান্ডের মহা তারকা স্থান পেয়েছেন।

বিদেশি আট ক্রিকেটারের মধ্যে রয়েছেন:
১। ডোয়াইন ব্রাভো (ওয়েস্ট ইন্ডিজ)
২। ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ)
৩। কাইরন পোলার্ড (ওয়েস্ট ইন্ডিজ)
৪। ইয়ন মরগান (ইংল্যান্ড)
৫। কেভিন পিটারসেন (ইংল্যান্ড)
৬। জ্যাসন রয় (ইংল্যান্ড)
৭। ব্রেন্ডন ম্যাককালাম (নিউজিল্যান্ড) ও
৮। লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা)।