শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > লাইফস্টাইল > দুধ পানে নারীমৃত্যুর ঝুঁকি

দুধ পানে নারীমৃত্যুর ঝুঁকি

শেয়ার করুন

লাইফস্টাইল ডেস্ক ॥ শরীর ও ব্রেণকে সুস্থ্য রাখতে দরকার আদর্শ খাবার দুধের। বেশি দুধ খেলে হাড় শক্ত হয়, কমে হৃদ রোগের সম্ভাবনা। এমনটিই জানা সবার। কিন্তু গবেষকরা দাবি করেছেন এই ধারণার পিছনে এখনও পর্যন্ত কোনো বৈজ্ঞানিক প্রমাণ পাওয়া যায়নি। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, দিনে তিন গ্লাস বা তার বেশি দুধ পান করা মহিলাদের স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। যারা দিনে একগ্লাস বা তার কম দুধ পান করেন তাদের তুলনায় এদের মৃত্যুর ঝুঁকি বেড়ে যায় দ্বিগুনেরও বেশি।

সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা প্রমাণ করেছেন এই চাঞ্চল্যকর তত্ত্বটি। ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত এক প্রবন্ধ অনুযায়ী, বেশি দুধ পান করলে মহিলাদের হাড় দুর্বল হয়ে পড়ে। এ উপসালার গবেষক কার্ল মিচেলসন জানিয়েছেন ‘দুধের মধ্যে উপস্থিত শর্করা গ্যালাকটোজ মহিলাদের শরীরে অক্সিডেটিভ স্ট্রেস বৃদ্ধি করে। যার ফলে শরীরে প্রদাহ সৃষ্টি হয়। এই প্রদাহের ফলে অল্প আঘাতেই হাড় ভেঙে যাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। যা মৃত্যুর সম্ভাবনাকেও বাড়িয়ে দেয়।

গবেষণার স্বার্থে বিজ্ঞানীরা পরীক্ষা চালান ৩৯ থেকে ৭৪ বছর বয়সী ৬১,৪৩৩ জন মহিলার উপর। অন্যদিকে ৪৫ থেকে ৭৯ জন পুরুষের উপরও একই ভাবে পরীক্ষা চালানো হয়েছে। ২০ বছরের টানা পর্যবেক্ষণে দেখা গেছে ১৫,৫৪১ জন মহিলা মারা গেছেন। ১৭,২৫২ জনের হাড় ভেঙেছে। যাদের মধ্যে ৪,২৫৯ জনের কোমর ভেঙে গেছে।

গবেষকরা দেখেছেন, দিনে এক গ্লাস বা তার কম দুধ পানকরীদের চেয়ে দিনে তিন গ্লাসের বেশি দুধ পানকারী মহিলাদের মৃত্যুর হার ১.৯৩% বেশি। এ গবেষণায় পুরুষদের মৃত্যুর হারের সঙ্গে দুধ পানের কোনও সম্পর্ক পাওয়া যায়নি।

তবে দুধের তৈরি চিজ বা অন্য খাবার যেসব মহিলা বেশি খান তাদের ক্ষেত্রে ফলাফল ঠিক তার উল্টো। তাদের মৃত্যুর হার তুলনামূলক কম দেখা গেছে। তাই অতিরিক্ত দুধ পান না করে শরীরের গঠন ও হাড় মজবুত রাখতে দিনে এক গ্লাস গরম দুধ খাওয়া যেতে পারে। যা নারীর স্বাস্থ্যের জন্য উপকারী ভূমিকা রাখবে।