রবিবার , ২২শে সেপ্টেম্বর, ২০২৪ , ৭ই আশ্বিন, ১৪৩১ , ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > দীর্ঘস্থায়ী দাম্পত্য জীবন ও পরিতৃপ্তির জন্যে যা সবচেয়ে গুরুত্বপূর্ণ

দীর্ঘস্থায়ী দাম্পত্য জীবন ও পরিতৃপ্তির জন্যে যা সবচেয়ে গুরুত্বপূর্ণ

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥

দাম্পত্য জীবনকে দীর্ঘায়িত করতে দুজনের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সবচেয়ে বেশি শক্তিশালী প্রভাবক হিসাবে কাজ করে বলে এক গবেষণায় বলা হয়। আমেরিকার এক দল মনোবিজ্ঞানী তাদের গবেষণায় জানান, দুজনের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক থাকলে যৌনতা ও আবেগের দিক থেকে তৃপ্তিকর হয়ে ওঠে সম্পর্ক।

এক গবেষক ও মনোবিজ্ঞানী লরা ভ্যান্ডারড্রিফট জানান, সঙ্গী বা সঙ্গিনী এমন হওয়া উচিত যে কিনা সবার আগে বন্ধু বলে বিবেচিত হয়। আর এ বন্ধুত্বপূর্ণ সম্পর্কই সম্পর্ক দীর্ঘমেয়াদি করে। এ ছাড়া উপভোগ্য যৌনজীবন তৈরিতে বন্ধুত্বই মূল ভূমিকা পালন করে। রোমান্টিক সম্পর্ক পরিপূর্ণতা দেয় বন্ধুত্ব। সময়ের সঙ্গে দুজনের সম্পর্ক আরো মজবুত হতে থাকে। ভালোবাসা, আন্তরিকতা ও যৌন পরিতৃপ্তি বাড়তে থাকে।

আমেরিকার ইন্ডিয়ানার পুর্দু ইউনিভার্সিটির বিশেষজ্ঞদের এ গবেষণাপত্রটি জার্নাল অব সোশাল অ্যান্ড পারসোনাল রিলেশনশিপস-এ প্রকাশিত হয়েছে। এখানে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সঙ্গে যৌন তৃপ্তির আন্তযোগাযোগ এই প্রথমবারের মতো দেখার চেষ্টা করা হয়েছে।

১৮৪ মানুষের ওপর জরিপ চালানো হয়। এরা সবাই কমপক্ষে ১৬ মাস ধরে দাম্পত্য জীবন অতিবাহিত করছেন। সম্পর্কের কোন বিষয়টিকে তারা সর্বাধিক গুরুত্ব দিচ্ছেন তা জানতে চাওয়া হয়।

তাদের জবাব বিশ্লেষণ করে দেখা যায়, দুজনের মাঝের বন্ধুত্বপূর্ণ সম্পর্কতেই তারা সবচেয়ে বেশি পরিতৃপ্ত। এমনকি যৌনজীবন আরো বেশি উপভোগ্য করে দেয় এ সম্পর্ক। আবার যে জুটিরা বিয়ের বন্ধনে আবদ্ধ হননি, তারাও বন্ধুত্ব গড়ে তোলা মাধ্যমে পারস্পরিক বোঝাপড়া, নতুন অভিজ্ঞতা ভাগাভাগি করা, সহযোগী হয়ে ওঠা ইত্যাদি বিষয়ের চর্চা ঘটাতে পারেন।

এভাবে দাম্পত্য সমস্যার সমাধান সম্ভব বলে মনে করেন ড. ভ্যান্ডারড্রিফট। সম্পর্কে জটিলতা দেখা দিলে মানুষ সাধারণত অভিজ্ঞজন বা বন্ধুর কাছ থেকে নানা পরামর্শ গ্রহণ করেন। কিন্তু যদি তারা বন্ধুত্বের সম্পর্ক গড়ে তোলার পেছনে মনোনিবেশ করেন, তবে সমস্যা নিজেরাই দূর করতে পারবেন।