শনিবার , ২১শে সেপ্টেম্বর, ২০২৪ , ৬ই আশ্বিন, ১৪৩১ , ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬

হোম > Uncategorized > ‘দাদা’র পুজোতে অতিথি হবেন ‘দিদি’

‘দাদা’র পুজোতে অতিথি হবেন ‘দিদি’

শেয়ার করুন

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ সন্ধিপুজোর সন্ধিণেই কি তৈরি হবে রাজ্য-রাজনীতির নয়া সমীকরণ? কয়েকদিন ধরে এ নিয়ে জোর জল্পনা-কল্পনা চলছে রাজনৈতিক মহলে। রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর মিরিটি বাড়ির পুজোয় এবার প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ পেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সব কিছু ঠিক থাকলে, মিরিটির লালমাটিতে এবার উড়তে চলেছে মমতার কনভয়ের ধুলো।

মিরিটির মুখার্জী পরিবারের পুজো এবার ১১৯তম বর্ষে পদার্পণ করতে যাচ্ছে। এ পুজোর প্রচলন করেছিলেন রাষ্ট্রপতির ঠাকুরদা জঙ্গলেশ্বর মুখার্জী। কখনো রাজনৈতিক নেতা হিসেবে, কখনো কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্ব নিয়ে, আর এখন রাষ্ট্রপতি হিসেবে। প্রণব মুখার্জীকে অধিকাংশ সময় দিল্লিতে থাকতে হলেও পুজোর সময় তিনি ঠিকই হাজির হয়ে যান গ্রামের বাড়ি মিরিটিতে। চার দিন ধরে নির্বষ্টি ব্রাহ্মণের মতো সব উপাচার মেনে দুর্গার আরাধনা করেন তিনি। একেবারে বাড়ির বড় কর্তার মতো। বছরের পর বছর নিরবচ্ছিন্নভাবে চলে আসছে এই ধারা। ব্যতিক্রম হবে না এবারও। ইতোমধ্যে রাষ্ট্রপতির দুর্গাপূজার আয়োজনে সাজ সাজ রব কীর্ণাহার লাগোয়া প্রত্যন্ত গ্রামটিতে। একদিকে রাষ্ট্রপতির নিরাপত্তা, অন্যদিকে দুর্গাদালান সাফ করে প্রতিমাসহ অন্যান্য উপাচারের ব্যবস্থা, জোরকদমে চলছে প্রস্তুতি।

কয়েক সপ্তাহ আগে কলকাতা সফরে এসেছিলেন রাষ্ট্রপতি। ওই সময় সফরসূচি দীর্ঘায়িত করে রাজভবনে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দীর্ঘ বৈঠক করেন তিনি। সূত্রের খবর, তখনই বোনকে বাড়ির পুজোয় হাজির থাকার জন্য আমন্ত্রণ জানান ‘দাদা’। আমন্ত্রণ গ্রহণ করেন মুখ্যমন্ত্রীও। অর্থাৎ অষ্টমীতে রাষ্ট্রপতির চণ্ডীপাঠ শুনতে হাজির থাকতে পারেন মমতা।

মুখ্যমন্ত্রীর এই সফরসূচি প্রকাশ্যে আসতেই রাজনৈতিক মহলে শুরু হয়েছে জোর জল্পনা। কংগ্রেসের সঙ্গে জোট হোক বা না হোক আসন্ন লোকসভা নির্বাচনের পর যে রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর ভূমিকা আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে তা ঠিকই জানেন মুখ্যমন্ত্রী। মিরিটির এই সাাতের পর কেন্দ্র ও রাজ্যের রাজনৈতিক অবস্থা কোনদিকে মোড় নেয় সেটাই দেখার অপো।